৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

বিশ্ব করোনা পরিস্থিতি

World corona

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৪২৪ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে বিশ্বে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৫ লাখ ৪৮ হাজার ২০৪ জন।

২৪ ঘণ্টার এ হিসাবে সবচেয়ে বেশি ১২৪১ জনের মৃত্যু হয়েছে রাশিয়ায়। এছাড়া সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে নতুন করে ৭০ হাজার ৩৯১ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন।

মঙ্গলবার (২৩ নভেম্বর) সকাল সোয়া ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫১ লাখ ৭৪ হাজার ১৮২ জনে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২৫ কোটি ৮৩ লাখ ৬৯ হাজার ৬৬ জন। সুস্থ হয়েছেন ২৩ কোটি ৩৮ লাখ ২৮ হাজার ৩০৬ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু ও আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্ত হয়েছেন চার কোটি ৮৭ লাখ ৩৮ হাজার ২২৮ জন। তাদের মধ্যে মারা গেছেন সাত লাখ ৯৪ হাজার ৮০০ জন।

ভারতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন তিন কোটি ৪৫ লাখ ২৩ হাজার ৯৬৫ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে চার লাখ ৬৫ হাজার ৯১১ জনের। আর করোনা থেকে সেরে উঠেছেন তিন কোটি ৩৯ লাখ ৩৪ হাজার ৫৪৭ জন।

করোনায় যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ছয় লাখ ১২ হাজার ৮৪২ জনের। মোট আক্রান্ত হয়েছেন দুই কোটি ২০ লাখ ১৯ হাজার ৮৭০ জন। দেশটিতে করোনা থেকে সুস্থ হয়েছেন দুই কোটি ১২ লাখ ৩০ হাজার ৩৫৭ জন।

ওয়ার্ল্ডোমিটারের ওই তালিকায় এরপরের স্থানগুলোতে রয়েছে যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ফ্রান্স, ইরান, জার্মানি, আর্জেন্টিনা, স্পেন, কলম্বিয়া ও ইতালি।

তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ৩১ নম্বরে। দেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৭৪ হাজার ৩৫২ জন। তাদের মধ্যে মারা গেছেন ২৭ হাজার ৯৫৫ জন। দেশে এ পর্যন্ত করোনা আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছেন ১৫ লাখ ৩৮ হাজার ৫৩৭ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com