৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই রজব, ১৪৪৪ হিজরি

বিয়ে ও তালাকের খরচ বেড়েছে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মুসলিম বিয়ে ও তালাক নিবন্ধনের ফি বেড়েছে। একই সাথে নিকাহ রেজিস্ট্রারের (কাজী) লাইসেন্স ফি এবং বার্ষিক ফিও বেড়েছে। গত ২১ ডিসেম্বর ‘মুসলিম ম্যারেজেস অ্যান্ড ডিভোর্সেস (রেজিস্ট্রেশন) অ্যাক্ট, ১৯৭৪’-এর বিধিমালা সংশোধন করে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়।

নতুন বিধিমালায় বলা হয়, পাঁচ লাখ টাকা পর্যন্ত দেনমোহরের ক্ষেত্রে প্রতি এক হাজার টাকা বা এর অংশ বিশেষ দেনমোহরের জন্য ১৪ টাকা হারে বিয়ের নিবন্ধন ফি আদায় করতে পারবেন নিকাহ রেজিস্ট্রার। দেনমোহরের পরিমাণ পাঁচ লাখ টাকার বেশি হলে পরে প্রতি এক লাখ টাকায় বা এর অংশ বিশেষের জন্য ১০০ টাকা নিবন্ধন ফি আদায় করা যাবে। তবে দেনমোহরের ফি ২০০ টাকার কম কোনো অবস্থাতেই হবে না।

এতদিন চার লাখ টাকা পর্যন্ত প্রতি এক হাজার টাকা দেনমোহর বা এর অংশ বিশেষের জন্য ১২ টাকা ৫০ পয়সা হারে বিয়ের নিবন্ধন ফি আদায় করতেন কাজী। এছাড়া তালাক নিবন্ধনের জন্য ৫০০ টাকা ফি নিতে পারতেন। এখন তা বেড়ে হয়েছে এক হাজার টাকা হয়েছে।

এদিকে নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্স ফি সিটি করপোরেশন এলাকায় করা হয়েছে ২০ হাজার টাকা, আগে ছিল ১০ হাজার টাকা। জেলা সদরে পৌরসভা এলাকায় করা হয়েছে চার হাজার টাকা, আগে ছিল দুই হাজার টাকা। জেলা সদরের বাইরে অবস্থিত পৌরসভা এলাকায় করা হয়েছে ১ হাজার ৪০০ টাকা, আগে ছিল ৭০০ টাকা। ইউনিয়ন পরিষদ এলাকায় করা হয়েছে এক হাজার টাকা, আগেছিল ৫০০ টাকা।

এছাড়া একজন কাজীকে প্রতি বছরের ৩১ মার্চের মধ্যে বার্ষিক ফি সরকারকে দিতে হবে সিটি করপোরেশন এলাকায় ১০ হাজার টাকা, জেলা সদরে অবস্থিত পৌরসভা এলাকায় দুই হাজার টাকা, জেলা সদরের বাইরে অবস্থিত পৌরসভায় এক হাজার টাকা এবং ইউনিয়ন পরিষদের ক্ষেত্রে ২০০ টাকা। আগে এ ফি ছিল যথাক্রমে পাঁচ হাজার, এক হাজার, ৫০০ ও ১০০ টাকা।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com