৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৮শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

‘বুকার’ জিতলেন দক্ষিণ আফ্রিকান লেখক ডেমন গ্যালগুট

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ২০২১ সালের বুকার পুরস্কার জিতেছেন দক্ষিণ আফ্রিকার লেখক ডেমন গ্যালগুট। “দ্য প্রমিস” উপন্যাসের জন্য এই পুরস্কার পান তিনি।

বুধবার (৩ নভেম্বর) এক অনুষ্ঠানে তার হাতে পুরস্কারের ৫০ হাজার পাউন্ড তুলে দেওয়া হয়।

জে এম কোয়েটজি ও ন্যাডিন গোরডিমারের পর তৃতীয় দক্ষিন আফ্রিকান লেখক হিসেবে এ পুরস্কার জিতলেন ডেমন গ্যালগুট।

পুরস্কার পাওয়ার পর গ্যালগুট বলেন, “আফ্রিকার লেখকদের জন্য এটি দারুণ একটা বছর। যেখানে আমার জন্ম, সেই অসাধারণ মহাদেশের সব জানা-অজানা লেখক ও বলা না বলা গল্পের পক্ষ থেকে আমি এ পুরস্কার গ্রহণ করছি। আশা করি এরপর থেকে সবাই আফ্রিকার লেখাগুলোকে আরও গুরুত্বের সঙ্গে নেবে।”

“দ্য প্রমিস” তার লেখা নবম উপন্যাস। এই উপন্যাসে অ্যাপার্থাইড বা বর্ণবৈষম্যের শেষ সময়ে দক্ষিণ আফ্রিকার এক শ্বেতাঙ্গ পরিবারের গল্প তুলে ধরেছেন ডেমন গ্যালগুট।

উপন্যাসটিকে এ পুরস্কারে ভূষিত করতে গিয়ে বিচারকরা বলেছেন, “কী করে একটা উপন্যাস আমাদের নতুনভাবে ভাবতে ও দেখতে শেখাতে পারে, (এটি) তার দর্শনীয় এক উদাহরণ।”

“দ্য প্রমিস” উপন্যাসটিকে উইলিয়াম ফকনার ও ভার্জিনিয়া উলফের লেখার সঙ্গে তুলনা করেছেন বিচারকরা।

“দ্য প্রমিস” সোয়ার্ট নামে একটি পরিবারের গল্প। পরিবারটি দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়া শহরের বাইরে একটি ফার্মে বসবাস করে। যে প্রমিস বা প্রতিশ্রুতি নিয়ে উপন্যাসটির নামকরণ, সেটিও সোয়ার্ট পরিবারের করা।

এক কৃষ্ণাঙ্গ নারী যে তাদের জন্য সারা জীবন কাজ করেছে, তাকে একটি বাড়ি ও একখণ্ড জমি দেয়ার প্রতিশ্রুতি করেও বছরের পর বছর তা পালন করতে পরিবারটি ব্যর্থ হয়।

বুকারের বিচারকদের মতে উপন্যাসটি “দক্ষিণ আফ্রিকার ইতিহাস ও সর্বোপরি মানবতা নিয়ে একটি শক্তিশালী ও স্পষ্ট আখ্যান, যা শেষ পর্যন্ত একটি প্রশ্নই তোলে: সত্যিকার বিচার বলে পৃথিবীতে আদৌ কিছু কি আছে?”

এ প্রসঙ্গে বুকার বিচারকদের প্রধান মায়া জেসানফ ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানকে বলেন, “বইটা যে আসলে অত্যন্ত দক্ষতার সঙ্গে লেখা, সেটা আমাদের কাছে পরিষ্কার। অসাধারণ গল্প ও থিম নিয়ে সাউথ আফ্রিকার গত ৪০ বছরের ইতিহাসের দারুণ মোড়কে লেখা এ উপন্যাস।”

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com