৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

বুর্কিনা ফাসোর গ্রামে সন্ত্রাসীদের তাণ্ডবে নিহত ১০০

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পশ্চিম আফ্রিকার দেশ বুর্কিনা ফাসোর উত্তরে একটি গ্রামে সশস্ত্র সন্ত্রাসীদের হামলায় প্রায় ১০০ মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রোসে কাবোরে।

সরকারের এক বিবৃতির বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, দেশটির উত্তরে সোলহান নামের ওই গ্রামে সন্ত্রাসীরা রাতভর হামলা চালিয়ে সেখানকার মানুষদের হত্যা করে। হামলার সময় তাদের ঘরবাড়ি এবং মার্কেটও পুড়িয়ে দেয়া হয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়।

এই ঘটনায় এখনও কেউ বা কোনো জঙ্গিগোষ্ঠী দায় স্বীকার করেনি। তবে দেশটিতে বিশেষ করে নাইজার ও মালি সীমান্তবর্তী এলাকায় ইসলামপন্থী জঙ্গিদের এই ধরনের হামলা প্রায়শ দেখা যায়।

প্রেসিডেন্ট কাবোরে এক টুইট বার্তায় এই ঘটনায় তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন। তিনি বলেন, ‘আমাদের অবশ্যই অশুভ শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকতে হবে।’ ‘নিরাপত্তা বাহিনী বর্তমানে সন্ত্রাসীদের গ্রেফতার করতে অভিযান চালাচ্ছে’ যোগ করেন তিনি।

এর আগে স্থানীয় সময় শুক্রবার রাতে অপর এক হামলায় সোলহানের ১৫০ কিলোমিটার উত্তরে তাদেরিয়াত গ্রামে ১৪ জন নিহত হওয়ার খবর পাওয়া যায়। গত মাসে বুর্কিনা ফাসোর পূর্ব দিকে এক হামলায় ৩০ জন নিহত হয়েছিলেন।

এই অঞ্চলের বেশিরভাগ জায়গায় সশস্ত্র গোষ্ঠীদের হামলা ও অপহরণের কারণে দেশ হিসেবে বুর্কিনা ফাসো প্রতিবেশীদের মতো গভীর নিরাপত্তা সঙ্কটের মুখোমুখি হচ্ছে। সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে দেশটি।

২০১২ ও ২০১৩ সালে জঙ্গিগোষ্ঠী মালির উত্তরে বিরাট অঞ্চল দখল করার পর থেকে আফ্রিকার আধা-শুষ্ক অঞ্চল সাহেলে বিদ্রোহ দেখা দেয়।

জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে মালি, চাদ, মরিতানিয়া, নাইজার ও বুর্কিনা ফাসো থেকে সৈন্যদের সহায়তা দিচ্ছে ফ্রান্স বাহিনী। তবে মালির সাম্প্রতিক অভ্যুত্থানের পর থেকে তাদেরকে সহযোগিতা বন্ধের ঘোষণা দিয়েছে ফ্রান্স।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com