৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই রজব, ১৪৪৪ হিজরি

বেগুনের ৭ অজানা গুণ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কোনো গুণ নেই বলেই নাকি নাম হয়েছে বেগুন। এমন অনেক গল্প ছড়িয়ে-ছিটিয়ে আছে সবখানে। কিন্তু এর কোনো ভিত্তি নেই। পুষ্টিবিদরা বলছেন, নানা রকম পুষ্টিগুণে ভরা সবজি হলো বেগুন। এটি আমাদের স্বাস্থ্যের উপকার করে নানাভাবে। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা ছাড়াও আরও অনেক রোগের ঝুঁকি কমাতে কাজ করে এই সবজি। আজ চলুন জেনে নেওয়া যাক বেগুনের ৫টি গুণ সম্পর্কে-

পেটের সমস্যা কমায়

বেগুনে আছে পর্যাপ্ত ফাইবার। তাই পেটের যেকোনো সমস্যা সারাতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিয়মিত বেগুন খেলে তা হজমে সাহায্য করে। দূর করে কোষ্ঠকাঠিন্য। তাই সবজি হিসেবে বেগুন রাখতে পারেন খাবারের তালিকায়।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ

বেগুনে থাকে প্রচুর ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট। যে কারণে আমাদের শরীরের টক্সিক উপাদানের মাত্রা দূর করা সহজ হয়। এতে থাকা ফাইবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কোলন ক্যান্সার প্রতিরোধে।

শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে

উপকারী সবজি বেগুনে প্রচুর ফাইবার থাকায় তা শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে মূখ্য ভূমিকা পালন করে। যারা ডায়াবেটিসে আক্রান্ত, তাদের খাবারের তালিকায় বেগুন রালে উপকার পাওয়া যাবে।

গর্ভবতীর জন্য

গর্ভবতীর জন্য ফলিক এসিড অত্যন্ত জরুরি একটি উপাদান। এটি হবু মা ও গর্ভস্থ শিশুর জন্য উপকারী। অনাগত শিশুর বিকাশে সাহায্য করে এই উপাদান। একারণেই গর্ভবতী নারীর জন্য বেগুন হতে পারে উপকারী খাবার। কারণ বেগুনে রয়েছে পর্যাপ্ত ফলিক এসিড। তবে এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাওয়াই ভালো।

হৃদযন্ত্রের কার্যক্ষমতা বাড়ায়

বেগুনে থাকা প্রচুর ভিটামিন বি-৬, পটাশিয়াম, ফাইবার ও ফ্লেবোনয়েড কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। সেইসঙ্গে হৃদযন্ত্রের কার্যক্ষমতা বাড়াতেও রাখে গুরুত্বপূর্ণ ভূমিকা। তাই হৃদযন্ত্র ভালো রাখতে নিয়মিত বেগুন রাখতে পারেন খাবারের তালিকায়।

শরীরের ভারসাম্য বজায় রাখে

বেগুন দিয়ে তৈরি করা যায় নানা পদ। সেসব খাবার রাখতে পারেন খাবারের তালিকায়। এটি দিয়ে যেকোনো খাবার তৈরি করাও খুব সহজ। এতে থাকা পটাশিয়াম, ভিটামিন বি-৬-সহ একাধিক উপকারী উপাদান আমাদের শরীরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

ঘুমের সমস্যা কমায়

ঘুমের সমস্যা হলে তা কমানোর জন্য খেতে পারেন বেগুন। কারণ এই সবজি খেলে ঘুম ভালো হয়। ঘুম ভালো না হলে কচি বেগুন পুড়িয়ে নিয়ে তার সঙ্গে মধু মিশিয়ে খেলে উপকার পাবেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com