২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

বেলারুশে বিরোধী নেতার ১৮ বছরের কারাদণ্ড

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বেলারুশের বিরোধী নেতা সের্গেই টিখানভস্কিকে ১৮ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। তিনি বেলারুশের প্রেসিডেন্ট ও বিতর্কিত নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ সমাবেশ করেছিলেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এর আগে টিখানভস্কির বিরুদ্ধে দাঙ্গা সংগঠিতসহ কয়েকটি অভিযোগ আনা হয় আদালতে। ২০২০ সালের নির্বাচনে লুকাশেঙ্কোকে চ্যালেঞ্জ করার পরিকল্পনা করেছিলেন তিনি। কিন্তু ভোটের আগেই তাকে গ্রেফতার করা হয়েছিল।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) তার স্ত্রী স্বেতলানা টিখানভস্কায়া বিচারকারী আদালতের বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন। এ রায়ে লুকাশেঙ্কোর প্রতিশোধের প্রতিফলন ঘটেছে বলেও জানান তিনি।

টিখানভস্কায়া এক টুইটার বার্তায় জানান, দেশটির রাজনৈতিক বন্দিদের সঙ্গে বিচারের নামে প্রহসন চালানো হচ্ছে। তাকে নীরবে দমন-পীড়ন করা হবে জানিয়ে তিনি বলেন, সব ঘটনাই বিশ্ব দেখছে। তবে আমরা থামবো না। রায়ের আগে এক ভিডিও বার্তায় তিনি বলেছিলেন, আমি যাকে ভালোবাসি তাকে রক্ষায় কাজ করতে থাকবো। এসময় তার সন্তানরাও পাশে ছিল।

বেলারুশের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বেল্টা জানিয়েছে, মঙ্গলবার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর গোমেলের একটি আদালতে এই রায় দেওয়া হয়। রাষ্ট্রীয় সংবাদপত্র সোভেটস্কায়া বেলারুশ জানিয়েছে, টিখানভস্কির পাশাপাশি পাঁচ বিরোধী ব্যক্তিত্বেরও বিচার করা হয়েছে। তাদের ১৪ থেকে ১৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তাদের মধ্যে প্রবীণ রাজনীতিবিদ মিকোলা স্ট্যাটকেভিচও আছেন। তাকে ১৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

লুকাশেঙ্কো ১৯৯৪ সাল থেকে বেলারুশ শাসন করছেন। বিরোধী রাজনীতিবিদ ও কর্মীদের বিভিন্ন ইস্যুতে গ্রেফতার করছেন তিনি। দেশটিতে এরই মধ্যে শত শত রাজনীতিবিদকে বন্দি করা হয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com