২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২২শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

বেড়েছে গ্যাস সরবরাহ, কমেছে ভোগান্তি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : হবিগঞ্জের বিবিয়ানার বন্ধ থাকা ছয়টি কূপের মধ্যে চারটিতে স্বাভাবিকভাবে গ্যাস উত্তোলন শুরু হওয়ায় বুধবার রাজধানীর আবাসিক ও সিএনজি স্টেশনগুলোতে অনেকটা স্বাভাবিক ছিল গ্যাসের চাপ। এতে কমেছে মানুষের ভোগান্তিও।

গ্যাস সংকট সমাধানে জরুরি ভিত্তিতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করছে সরকার। আজ বৃহস্পতিবার আসছে দুই হাজার ৯৫০ মিলিয়ন ঘনফুটের (এলএনজি) একটি কার্গো।

বিবিয়ানা গ্যাসক্ষেত্র থেকে সক্ষমতার অতিরিক্ত গ্যাস উৎপাদন করতে গিয়ে কূপ থেকে বালু ওঠায় গত রবিবার রাতে ছয়টি কূপ বন্ধ করে দেওয়া হয়। একসঙ্গে ছয়টি কূপ বন্ধ থাকায় প্রায় ৪৫০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন বন্ধ হয়ে যায়। দেশজুড়ে আবাসিক, সিএনজি স্টেশন ও শিল্প-কারখানায় গ্যাসের তীব্র সংকট দেখা দেয়।

পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান বলেন, ‘বিবিয়ানা গ্যাস ফিল্ডের চারটি কূপ চালু হওয়ায় এক হাজার ১০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ হয়েছে। কাল (আজ বৃহস্পতিবার) আরেকটি কূপ চালু হবে। তখন আরো ৭০ মিলিয়ন ঘনফুট গ্যাস যোগ হবে। কূপ থেকে বালু ওঠায় ষষ্ঠ কূপটি চালু হতে আরো দু-এক দিন সময় লাগবে।’

নাজমুল আহসান বলেন, গ্যাসের সরবরাহ বাড়াতে দুই হাজার ৯৫০ মিলিয়ন ঘনফুটের একটি এলএনজি কার্গো কাল (আজ বৃহস্পতিবার) সকাল ৭টায় চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে। দুপুর থেকেই এলএনজি জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে।

রাজধানীর বিভিন্ন সিএনজি স্টেশন ঘুরে গত তিন দিনের মতো তেমন ভিড় দেখা যায়নি। সিএনজিচালকরা বলেন, গত তিন দিন গ্যাস নিতে তাদের দুই-তিন ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। গতকাল স্টেশনে চাপ অনেকটা স্বাভাবিক থাকায় ১৫-২০ মিনিটের মধ্যেই গ্যাস নিয়ে যেতে পারছেন।

গতকাল উত্তর বাড্ডার মক্কা সিএনজি স্টেশনে গ্যাস নিতে দেখা যায় মিরপুর পল্লবীর সিএনজিচালক মো. আনোয়ার হোসেনকে। জানতে চাইলে তিনি বলেন, ‘গত তিন দিন ঠিকমতো গাড়ি চালাতে পারিনি। গ্যাসের চাপ কম থাকায় রাজধানীর প্রত্যেকটি স্টেশনে গাড়ির ভিড় ছিল। তিন ঘণ্টা অপেক্ষা করে গ্যাস নিতে হয়েছে। এখন গ্যাসের চাপ ভালো থাকায় ২০ মিনিটে গ্যাস পেয়েছি। ’

প্রাইভেট কারে গ্যাস নিতে এসেছেন মো. জহিরুল কাইয়ুম। তিনি বলেন, ‘সিএনজি স্টেশনগুলোতে গ্যাস নেওয়ার ভোগান্তির ভয়ে গত তিন দিন তেল দিয়ে গাড়ি চালিয়েছি। ’

জানতে চাইলে সিএনজি ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফারহান নূর বলেন, গত তিন দিন গ্যাস সংকট চরম আকার ধারণ করেছিল। চাপ কম থাকায় অনেক সিএনজি স্টেশন বন্ধ ছিল। আজ (গতকাল) সকাল থেকে বেশির ভাগ সিএনজি স্টেশনে গ্যাসের চাপ কিছুটা স্বাভাবিক ছিল।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com