বৈঠকে বসেছে জাতীয় চাঁদ দেখা কমিটি

বৈঠকে বসেছে জাতীয় চাঁদ দেখা কমিটি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বৈঠকে বসেছে জাতীয় চাঁদ দেখা কমিটি। শনিবার (২৩ মে) সন্ধ্যায় রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ বৈঠক শুরু হয়। সভায় সভাপতিত্ব করছেন চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ।

এবার মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর কবে উদযাপিত এ বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে। রমজান শেষে শাওয়াল মাসের প্রথম দিন মুসলমানরা ঈদুল ফিতর উদযাপন করে থাকেন।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে ভিন্ন আবহে এসেছে এবার ঈদের বারতা। যেখানে দীর্ঘ এক মাস রোজা রাখার পর দেশের মুসলমানদের ঈদের আনন্দে মেতে ওঠার অপেক্ষায় থাকার কথা, সেখানে করোনা থেকে বাঁচতে লকডাউন ও সামাজিক দূরত্ব নিশ্চিতে দুই মাস ধরে কাটছে বন্দিদশায়।

করোনার কারণে এবার হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত হচ্ছে না। সকল উন্মুক্ত স্থানে ঈদের জামাতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে মাস্ক ব্যবহার, দূরত্ব বজায় রেখে দাঁড়ানো, জায়নামাজ বাসা থেকে নিয়ে আসা, নামাজ শেষে কোলাকুলি না করাসহ কিছু শর্ত পালন সাপেক্ষে সরকার মসজিদে ঈদের নামাজ পড়ার অনুমতি দিয়েছে।

গ্রামের বাড়িতে থাকা প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রেল, সড়ক ও নৌপথে অসংখ্য মানুষের রাজধানী ছাড়ার চিরাচরিত চিত্রে ছেদ পড়েছে এবার করোনায়। সংক্রমণ এড়াতে দীর্ঘদিন থেকেই বন্ধ রয়েছে রেল, বাস, লঞ্চ চলাচল।

ব্যক্তিগত গাড়িতে রাজধানী ছাড়ার সরকারি অনুমতি মেলায় কেউ কেউ (প্রাইভেটকার, মাইক্রোবাস ভাড়া করে রাজধানী ছাড়ছেন। কেউ নিষেধাজ্ঞা অমান্য করে জীবনের ঝুঁকি নিয়ে মালবাহী গাড়ি, ট্রাকে করে ফিরছেন গ্রামে।

এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো তুরস্ক, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়াতেও রোববার ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *