২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

বৈশ্বিক তালিকায় তিন ধাপ এগিয়ে ৬৪তম চট্টগ্রাম বন্দর

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্বের ব্যস্ততম বন্দরের তালিকায় তিন ধাপ এগিয়েছে চট্টগ্রাম বন্দর। চলতি বছর বিশ্বের ১০০ শীর্ষ বন্দরের তালিকায় চট্টগ্রাম বন্দর এখন বিশ্বের ৬৪তম ব্যস্ততম বন্দর। এক বছর আগের তালিকায় ৬৭তম অবস্থানে ছিল এই বন্দর।

লয়েডস তালিকার ১০০ বন্দরের সর্বশেষ সংস্করণটি প্রকাশিত হয়েছে বৃহস্পতিবার (১৮ আগস্ট)। ২০২১ সালে বিশ্বের অভিজাত বন্দর সুবিধাগুলোর বার্ষিক কন্টেইনার হ্যান্ডলিংয়ের পরিসংখ্যান সমন্বিত করে লয়েড’স তালিকার ১০০ বন্দরের সর্বশেষ সংস্করণ প্রকাশ করা হয় ৷

হিসাব অনুযায়ী, বাংলাদেশের প্রধান সমুদ্র বন্দর ২০২১ সালে মোট ৩২ লাখ ১৪ হাজার ৫৪৮ টিইইউ (বিশ ফুট সমতুল্য ইউনিট) কন্টেইনার হ্যান্ডল করেছে, যা আগের বছরের ২৮ লাখ ৩৯ হাজার ৯৭৭ টিইইউ থেকে বেশি, যা বছরে ১৩ দশমিক ২ শতাংশ কনটেইনার হ্যান্ডলিং প্রবৃদ্ধি।

চট্টগ্রাম বন্দরের অবস্থানের কথা উল্লেখ করে সংবাদমাধ্যম লয়েড জানিয়েছে, চট্টগ্রাম বন্দরের সক্ষমতার সীমাবদ্ধতা থাকার পরও কনটেইনার হ্যান্ডলিংয়ে আগের ট্র্যাকে ফিরে এসেছে।

২০২১ সালে বাংলাদেশের গেটওয়ে খ্যাত চট্টগ্রাম বন্দরের অবস্থান নেমে গিয়েছিল ৬৭তম স্থানে। তবে ২০২০ সালে চট্টগ্রাম বন্দর বিশ্বের সেরা ১০০ বন্দরের মধ্যে ছিল ৫৮তম। ২০১৯ সালে ৬৪তম। ২০১৮ সালে ছিল ৭০তম। এরও আগে ২০০৮ সালে এ তালিকায় দেশের প্রধান সমুদ্রবন্দরটির অবস্থান ছিল ৯৮তম।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (সিপিএ) চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেন, ২০২১ সালে কনটেইনার হ্যান্ডলিংয়ে ১৩ শতাংশ বার্ষিক বৃদ্ধি পেয়েছে, যার অর্থ মহামারির পরে দেশের বৈদেশিক বাণিজ্য তার আসল ট্র্যাকে ফিরে এসেছে।

তিনি আরও বলেন, বন্দরের এ সফলতা হচ্ছে বন্দর ব্যবহারকারীদের জন্য। বন্দরের স্টেকহোল্ডারা হলো বন্দরের প্রাণ।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com