বৈশ্বিক বিনিয়োগে এই প্রথম তেলকে টপকালো সৌরবিদ্যুৎ

বৈশ্বিক বিনিয়োগে এই প্রথম তেলকে টপকালো সৌরবিদ্যুৎ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইতিহাসে এই প্রথমবারের মতো বিশ্বজুড়ে খনিজ তেলের চেয়ে বেশি বিনিয়োগ ঘটেছে পরিবেশবান্ধব ও নবায়নযোগ্য সৌরবিদ্যুৎ খাতে। আন্তর্জাতিক জ্বালানি পরিস্থিতি পর্যবেক্ষণকারী সংস্থা ইন্টারন্যাশনাল অ্যানার্জি এজেন্সি (আইইএ) বৃহস্পতিবার এক বিবৃতিতে নিশ্চিত করেছে এ তথ্য।

আইইএ’র বিবৃতি অনুযায়ী, ২০২৩ সালের প্রথম ৫ মাসে বিশ্বজুড়ে সৌরবিদ্যুৎ খাতে বিনিয়োগ হয়েছে ৩৮ হাজার কোটি ডলার, অন্যদিকে খনিজ তেল খাতে বিনিয়োগ হয়েছে ৩৭ হাজার কোটি ডলার।

বৈশ্বিক জ্বালানি সম্পদ ও জ্বালানির বাজার সম্পর্কিত থিংকট্যাঙ্ক সংস্থা এম্বারের ডেটা ইনসাইটস বিভাগের নির্বাহী ডেভ জোনস এ সম্পর্কে জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলেকে বলেন, ‘সৌরবিদ্যুৎ যে দিন দিন অ্যানার্জি সুপারপাওয়ার হয়ে উঠছে— এ পরিসংখ্যান তারই প্রমাণ। তবে বিস্ময়ের ব্যাপার হলো বিশ্বের এমন কিছু দেশ রয়েছে, সারা বছর সেসব দেশে সবচেয়ে বেশি সূর্যালোক পড়লেও সৌরবিদ্যুৎ খাতে তাদের বিনিয়োগ সবচেয়ে কম।’

কেবল সৌরবিদ্যুৎই নয়, নবায়নযোগ্য ও পরিবেশবান্ধব জ্বালানির সবগুলো খাতেই বাড়ছে বিদেশি বিনিয়োগ। আইইএ’র গবেষকদের ধারণা, সৌরবিদ্যুৎ, উইন্ডমিল, জলবিদ্যুৎসহ আরও বিভিন্ন খাতে বৈশ্বিক বিনিয়োগ চলতি ২০২৩ সালেই এক ট্রিলিয়ন বা ১ লাখ ৭০ হাজার কোটি ডলার ছাড়িয়ে যাবে। যদি সত্যিই এমন হয়— সেক্ষেত্রে ২০২১ সালের তুলনায় নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগ বাড়তে চলেছে ২৫ শতাংশেরও বেশি।

কয়লা, খনিজ তেলের মতো জীবাশ্ম জ্বালানি খাতেও অবশ্য বৈশ্বিক বিনিয়োগ ১ লাখ কোটি ডলার ছাড়িয়ে যাবে, তবে আইইএ’র মতে, চলতি বছর নবায়নযোগ্য জ্বালানির তুলনায় জীবাশ্ম জ্বালানি খাতে বিনিয়োগ হবে কম। যদি জীবাশ্ম জ্বালানিতে বৈশ্বিক বিনিয়োগ চলতি বছর ১ লাখ কোটি ডলার ছাড়ায়, সেক্ষেত্রে ২০২১ সালের তুলনায় ১৫ শতাংশ বিনিয়োগ বাড়বে এই খাতে।

আইইএ’র নির্বাহী পরিচালক ফাতিহ বিরল ডয়েচে ভেলেকে বলেন, ‘বিশ্বজুড়ে নবায়নযোগ্য ও পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপাদন খাতে বিনিয়োগ বাড়ছে এবং আমাদের ধারণার চেয়েও দ্রুতগতিতে তা বৃদ্ধি পাচ্ছে। মাত্র ৫ বছর আগেও নবায়নযোগ্য জ্বালানি ও জীবাশ্ম জ্বলানির মধ্যেকার বিনিয়োগের অনুপাত ছিল ১:১ ডলার। কিন্তু বর্তমান বিনিয়োগের যে চিত্র, তা বিশ্লেষণ করলে দেখা যায়— জীবাশ্ম জ্বালানি খাতে যদি ১ ডলার বিনিয়োগ হয়, একই সময়ে নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগ হয় ১ দশমিক ৭ ডলার।

নবায়নযোগ্য জ্বালানি খাতগুলোর মধ্যে সৌরবিদ্যুৎ খাতেই বিনিয়োগ সবচেয়ে বেশি ঘটছে বলে জানিয়েছেন আইইএর নির্বাহী পরিচালক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *