বোমায় বহু হতাহত গাজাজুড়ে

বোমায় বহু হতাহত গাজাজুড়ে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ফিলিস্তিনের গাজা উপত্যকাজুড়ে বিভিন্ন স্থানে গতকাল সোমবার বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। এ ছাড়া দক্ষিণের খান ইউনিস শহরে স্থল অভিযান সম্প্রসারিত করেছে। এদিকে চাপের মুখে থাকা হামাস বলেছে, ফিলিস্তিনি বন্দি বিনিময়ের দাবি পূরণ না হলে একজন জিম্মিকেও ছাড়া হবে না। অন্যদিকে বেশ কিছুসংখ্যক হামাস সদস্য আত্মসমর্পণ করেছে দাবি করে সংগঠনটির ‘পতনের শুরু’ হয়েছে বলে দাবি করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

এমন পরিপ্রেক্ষিতে আজ মঙ্গলবার বিশেষ অধিবেশন ডেকেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। হামাস ও ইসরায়েল উভয় পক্ষের কঠিন কথাবার্তা থেকে নতুন কোনো যুদ্ধবিরতির সম্ভাবনা ক্ষীণ হয়ে আসছে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইসরায়েলের প্রাণঘাতী হামলা অব্যাহত

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, দক্ষিণের রাফাহ শহরের তাল আল-সুলতান এলাকায় গতকাল সকালে ইসরায়েলি বোমা হামলায় শিশুসহ ছয়জন নিহত হয়েছে।

হামাস নিয়ন্ত্রিত বার্তা সংস্থা সাফা জানিয়েছে, খান ইউনিস শহর থেকে পালানোর সময় ইসরায়েলি হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছে।

ওয়াফা আরো জানিয়েছে, নুসরাত শরণার্থী শিবিরে তিনটি শিশুসহ পাঁচজন নিহত হয়েছে। এ ছাড়া পার্শ্ববর্তী দেইর আল-বালাহ শহরে এক নারী ও শিশু নিহত হয়েছে। গাজা সিটির শেখ রেদওয়ান এলাকায় বিমান হামলায় বেশ কয়েকজন হতাহত হয়েছেন। মধ্য গাজার মাঘাজি শরণার্থী শিবিরে প্রাণ হারিয়েছে ২৩ ফিলিস্তিনি।

গতকাল রাত পর্যন্ত ইসরায়েলি হামলায় গাজায় মোট প্রায় ১৮ হাজার মানুষ নিহত হয়েছে। দক্ষিণের খান ইউনিস শহরে অব্যাহত বোমাবর্ষণের মধ্যে হামাসসহ ফিলিস্তিনি যোদ্ধাদের সঙ্গে ইসরায়েলি বাহিনীর লড়াই হয়েছে।

হামাস-ইসরায়েলের পাল্টাপাল্টি বক্তব্য 

দাবি মানা না হলে বাকি ১৩৭ জন জিম্মির কাউকে না ছাড়ার হুমকি দিয়েছে হামাস। অন্যদিকে সশস্ত্র গোষ্ঠীটিকে আত্মসমর্পণের আহবান জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী। বেনিয়ামিন নেতানিয়াহু গত রবিবার বলেন, ‘এটি হামাসের পতনের শুরু।

আমি হামাস সন্ত্রাসীদের উদ্দেশে বলতে চাই, সব শেষ হয়ে গেছে। সংগঠনের প্রধান সিনওয়ারের জন্য মরবেন না।’

সূত্র : আলজাজিরা, বিবিসি, এএফপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *