২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৫শে জিলকদ, ১৪৪৩ হিজরি

ব্যবসায়ীদের থেকে ২ কোটি লিটার সয়াবিন তেল কিনবে টিসিবি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিভিন্ন বেসরকারি ব্যবসায়িক গ্রুপ থেকে ১.৯২ কোটি লিটার সয়াবিন তেল, ১৩ হাজার ৫০০ কেজি মসুর ডাল ও ১৫ হাজার কেজি চিনি কিনবে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

বুধবার (১৫ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিজিপি) বৈঠকে এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের বিভিন্ন প্রস্তাব অনুমোদন করা হয়।

সিদ্ধান্ত অনুযায়ী-টিসিবি বসুন্ধরা মাল্টিফুড, সিনহা এডিবল অয়েল, সনসিং এডিবল অয়েল, মেঘনা এডিবল অয়েল, সুপার অয়েল রিফাইনারি ও সিটি এডিবল অয়েল থেকে প্রতি লিটার ২০১ টাকা দরে মোট ১.৯২ কোটি লিটার সয়াবিন তেল ক্রয় করবে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান বলেন, “সরকার সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম) অনুসরণ করে আলোচনার মাধ্যমে এসব গ্রুপ থেকে প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয় করবে।”

তিনি আরও জানান, টিসিবি মেঘনা সুগার রিফাইনারি লিমিটেড ও সিটি সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে মোট ১২৩.০৫ কোটি টাকা ব্যয়ে ১৫ হাজার মেট্রিক টন চিনি কিনবে।

এক প্যাকেটে প্রতি কেজি চিনির দাম পড়বে ৮৪ টাকা এবং ৫০ কেজি বস্তায় প্রতি কেজির দাম পড়বে ৮১ টাকা।

টিসিবি এসিআই পিওর ফ্লাওয়ার লিমিটেড, সেনা কল্যাণ সংস্থা, এনএস নির্মাণ, বাংলাদেশ ভোজ্য তেল লিমিটেড, নাবিল নাবা ফুডস লিমিটেড ও ইজ সার্ভিসেস লিমিটেড থেকে ১৫৮.৬২ কোটি টাকা ব্যয়ে প্রায় ১৩ হাজার ৫০০ মেট্রিক টন মসুর ডাল ক্রয় করবে। প্রতি কেজি মসুর ডালের দাম পড়বে ১১৭.৫ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, “সরকার একটি কর্মসূচির মাধ্যমে দরিদ্র পরিবারের মধ্যে এসব পণ্য বিতরণ করবে।”

মন্ত্রিসভা কমিটি বিভিন্ন দেশ থেকে ৭০ হাজার মেট্রিক টন ডিএপি সার এবং ৩০ হাজার মেট্রিক টন টিএপি সার আমদানির জন্য বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) বেশ কয়েকটি প্রস্তাব অনুমোদন করেছে।

সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির জন্য বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) একটি প্রস্তাব কমিটির অনুমোদন পেয়েছে।

অতিরিক্ত সচিব আরও জানান, বাংলাদেশ তাদের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তির কারণে বিভিন্ন দেশ থেকে তুলনামূলক কম দামে এই সার আমদানি করতে পেরেছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com