ব্যবসার পরিবেশ উন্নত হলে বিদেশি বিনিয়োগ বাড়বে

ব্যবসার পরিবেশ উন্নত হলে বিদেশি বিনিয়োগ বাড়বে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেছেন, অর্থনৈতিক অঞ্চলগুলো (ইজেড) এখন দৃশ্যমান। এসব অঞ্চলে জাপানের উদ্যোক্তারা ব্যবসার পরিধি বাড়াতে চান। তবে বাংলাদেশে ব্যবসা সংক্রান্ত বিভিন্ন অনুমোদন নিতে সরকারি সংস্থাগুলোতে কিছু জটিলতায় পড়তে হয় উদ্যোক্তাদের।

ওএসএস কেন্দ্রের মাধ্যমে এসব সমাধান হলে বিদেশি বিনিয়োগ আরও বাড়বে।

গতকাল মঙ্গলবার নারায়ণগঞ্জের আড়াইহাজারে ‘বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চলে’ (বিএসইজেড) আঞ্চলিক ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) বা এক দরজায় সব সেবা কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ব্যবসা প্রতিষ্ঠানগুলো যাতে দ্রুত ও নির্বিঘ্নে ব্যবসার সব প্রক্রিয়া সম্পন্ন করতে পারে সে জন্য এই ওএসএস কেন্দ্র চালু করেছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

এতে অর্থায়নসহ কারিগরি সহায়তা করেছে জাইকা। এ কেন্দ্রের মাধ্যমে ডেভেলপার ও উদ্যোক্তারা ব্যবসা শুরু করার লাইসেন্সিং, পারমিট, কাস্টমস ক্লিয়ারেন্সসহ বিভিন্ন প্রশাসনিক প্রক্রিয়া এক জায়গা থেকেই সম্পন্ন করতে পারবেন।

অনুষ্ঠানে জাপানের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের ইজেডে বিনিয়োগ করতে জাপানিদের উৎসাহিত করা হচ্ছে। জেট্রোর সাম্প্রতিক জরিপের তথ্য তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশে জাপানি বিনিয়োগকারীর ৭০ শতাংশ তাদের ব্যবসা আরও বাড়াতে চান। সে জন্য বিনিয়োগ পরিবেশের উন্নয়ন চান তারা। তাদের মতে, ব্যবসার অনুমোদন নিতে কাস্টমস, এনবিআরসহ সরকারি সংস্থাগুলোর অনুমোদন পেতে জটিলতায় পড়তে হয়। তবে এই ওএসএসের মাধ্যমে সেসব সমস্যার সমাধান হবে। বিনিয়োগ পরিবেশ আরও উন্নত হবে। তাতে বিদেশি বিনিয়োগকারীরা বিনিয়োগে আকৃষ্ট হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *