১৬ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ৫ই জিলকদ, ১৪৪২ হিজরি

ব্রডব্যান্ডের বিল বেশি নিলে যেভাবে অভিযোগ করবেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সরকার ঘোষণা দিয়েছে সারাদেশের ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীরা এক রেটে একই পরিমাণ ইন্টারনেট সেবা কিনতে পারবেন। গ্রাহকদের জন্য সরকার তিনটি স্তর ঠিক করে দিয়েছে ৫ এমবিপিএস ৫০০, ১০ এমবিপিএস ৮০০ ও ২০ এমবিপিএস এক হাজার ২০০ টাকা। ঘোষণার দিন (৬ জুন) থেকে এই নতুন নিয়ম কার্যকর হয়েছে।

ধরা যাক, ঢাকার কোনও গ্রাহক মাসে ১০ এমবিপিএস (মেগাবিটস পার সেকেন্ড) ব্যবহারের জন্য বিল দেন মাসে ১ হাজার টাকা। তাহলে তিনি এখন থেকে ১০ এমবিপিএসের জন্য বিল দিবেন ৮০০ টাকা। যারা ৮০০ টাকারও কম দিতেন তাদেরটা সমন্বয় করা হবে বলে জানা গেছে।

যেভাবে অভিযোগ করবেন

যদি কোনও আইএসপি (ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান) সরকার ঘোষিত মাসিক বিল না নিয়ে তারচেয়ে বেশী নেয়, অথবা সরকার ঘোষিত গতি না দিয়ে তারচেয়ে কম গতি দেয় তাহলে আপনি টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থায় অভিযোগ জানাতে পারবেন। শুধু ঢাকা শহর নয়, প্রত্যন্ত এলাকার একজন গ্রাহকও যদি আইএসপি’র দেওয়া প্রতিশ্রুত গতি না পান তাহলে তিনি অভিযোগ জানাতে পারবেন।

বিটিআরসি হটলাইন ১০০ নম্বরে ফোন করে টেলিকম ও সেবা নিয়ে অভিযোগ জানানো যাবে। এছাড়া বিটিআরসির এই লিংকে http://btrc.isslcrm.com/ComplainManagement ঢুকেও অভিযোগ জানানো যাবে।

এদিকে দেশে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম জানিয়েছেন, গ্রাহক ঘোষিত গতি, নির্ধারিত দামে ইন্টারনেট সেবা না পেলে আইএসপিএবিকেও অভিযোগ জানাতে পারবেন। info@ispab.org মেইলে আইডিতে অভিযোগ জানালে সংগঠনটি গ্রাহকের সমস্যা সমাধানের উদ্যোগ নেবে।

প্রসঙ্গত, বাংলাদেশে ব্রডব্যান্ডের সংজ্ঞায় সর্বনিম্ন গতি ১০ এমবিপিএস। গতি এর নিচে হলে তাকে ব্রডব্যান্ড বলা যাবে না, সেটা হবে ন্যারোব্যান্ড।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com