২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৩০শে রবিউস সানি, ১৪৪৪ হিজরি

ব্রাজিলের নতুন প্রেসিডেন্টকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভাকে আগামী বছর সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফর করার জন্য আমন্ত্রণ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত ব্রাজিলের নতুন রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস ড. মোমেনের সাক্ষাতে এলে তিনি দেশটির প্রেসিডেন্টকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

পররাষ্ট্রমন্ত্রী ব্রাজিলের নব নির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন জানান। তিনি ব্রাজিলের রাষ্ট্রদূতকে জানান, রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার করতে বাংলাদেশ দেশটির নতুন প্রশাসনের সঙ্গে কাজ করার জন্য উন্মুখ।

মোমেন বলেন, বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে অনেক মিল থাকলেও বাণিজ্যের পরিমাণ কম। বাংলাদেশে জ্বালানি, অবকাঠামো এবং আইসিটি খাতে বিনিয়োগের জন্য ব্রাজিলের বিনিয়োগকারীদের স্বাগত জানায়। তিনি ব্রাজিল থেকে চিনি, সয়াবিন তেল এবং উচ্চ জাতের দুধের গাভী আমদানিতে বাংলাদেশের আগ্রহের কথা তুলে ধরেন। তিনি আশা প্রকাশ করেন যে, ব্রাজিল ব্রাজিল মার্কোসুর (দক্ষিণ আমেরিকার ট্রেড ব্লক) দেশগুলোর সঙ্গে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির জন্য বাংলাদেশকে সহযোগিতা করবে।

ড. মোমেন ব্রাজিলের রাষ্ট্রদূতকে বলেন, বর্তমানে উন্নয়নশীল দেশগুলোতে বৃহত্তর সহযোগিতার জন্য কার্যকর কোনো আন্তর্জাতিক ফোরাম নেই। ব্রাজিল, বাংলাদেশ এবং অন্যান্য সমমনা উন্নয়নশীল দেশগুলো সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, তথ্য আদান-প্রদান এবং অর্থনৈতিক উন্নয়নের জন্য একটি সংগঠন গঠন করতে পারে।

ব্রাজিলের রাষ্ট্রদূত ড. মোমেনের এ ধারণাটি পছন্দ করেন। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে আগ্রহী ব্রাজিল।

উভয়পক্ষ বহুপাক্ষিক ফোরামে পারস্পরিক সহযোগিতা এবং সমর্থনের বিষয় নিয়েও আলোচনা করেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com