৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ , ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ব্রিটেনের প্রয়াত রানির নামে ওমরাহ পালনে গিয়ে ইয়েমেনি গ্রেফতার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের নামে ওমরাহ পালন করতে গিয়ে পবিত্র নগরী মক্কায় গ্রেফতার হয়েছেন এক ইয়েমেনি নাগরিক। সোমবার (১২ সেপ্টেম্বর) মক্কার গ্র্যান্ড মসজিদ থেকে ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়।

নিরাপত্তার স্বার্থে ওই ব্যক্তির নাম প্রকাশ করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মিডলইস্ট আই’র খবরে বলা হয়, গ্রেফতার হওয়ার আগে নিজের টুইটার হ্যান্ডলে একটি ভিডিও প্রকাশ করেন ওই ইয়েমেনি। এতে তাকে একটি ব্যানার হাতে দেখা যায়। তার ভিডিওটি এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল।

সৌদি পাবলিক সিকিউরিটি এজেন্সিও (এসপিসিএ) ওই ব্যক্তির টুইটটি রিটুইট করে গ্রেফতারের খবর দেয়। এতে বলা হয়, ওমরাহর নিয়ম লঙ্ঘনের জন্য ইয়েমেনি এ বাসিন্দাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার ব্যক্তি যে ভিডিও প্রকাশ করেন তার ক্যাপশনে আরবি ভাষায় লেখা ছিল- ‘রানি দ্বিতীয় এলিজাবেথের আত্মার জন্য ওমরাহ পালন করছি। আমি তার জন্য আল্লাহর কাছে দোয়া করি। আল্লাহ তাকে বেহেশতে এবং নেককারদের মধ্যে কবুল করুন।’

এসপিসিএ আরও জানায়, তদন্তের জন্য গ্রেফতার ব্যক্তিকে পাবলিক প্রসিকিউশনের কাছে হস্তান্তর করা হয়েছে।

খবরে বলা হয়, ওই ইয়েমেনির ভিডিও ভাইরাল হওয়ার পর সৌদি মুসলিমরা সমালোচনা শুরু করেন। এর পরপরই তাকে গ্রেফতার করা হয়। ইসলামিক আইন অনুসারে মৃত মুসলিমদের জন্য অপর মুসলিমরা হজ বা ওমরাহ করতে পারে। একে বলা হয় ‘বদলি হজ’ বা ‘বদলি ওমরাহ’। এটি শুধু মুসলিমদের জন্যই অনুমোদিত, তবে কোনো অমুসলিমের জন্য নয়।

উল্লেখ্য, সৌদি সরকারের নিয়ম অনুসারে ওমরাহ পালনের সময়ে ওমরাহকারীদের ব্যানার বহন ও রাজনৈতিক স্লোগান দেওয়া নিষিদ্ধ।

গত বৃহস্পতিবার ৯৬ বছর বয়সে মারা গেছেন ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ। এখনও তার অন্ত্যেষ্টিক্রিয়া হয়নি। তিনি একজন ধর্মপ্রাণ খ্রিস্টান ছিলেন এবং চার্চ অব ইংল্যান্ডের সর্বোচ্চ গভর্নর হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

সূত্র: মিডলইস্ট আই

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com