১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই রজব, ১৪৪৪ হিজরি

ভারতীয় সেই কাশির সিরাপের উৎপাদন বন্ধ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : উজবেকিস্তানে ১৯ শিশুর মৃত্যুর সাথে যুক্ত একটি কাশির সিরাপের উৎপাদন বন্ধ করে দিয়েছে ভারতীয় ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান। ২৯ ডিসেম্বর, বৃহস্পতিবার ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা কারখানা পরিদর্শনের পর সিরাপ উৎপাদন বন্ধ করা হয়েছে।

৩০ ডিসেম্বর, শুক্রবার ভারতীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া বলেছেন, তদন্ত অব্যাহত রয়েছে এবং দিল্লির বাইরে নয়ডার মেরিয়ন বায়োটেক ইউনিটে উৎপাদন স্থগিত করা হয়েছে। এরপর তিনি টুইটারে লিখেছেন, নয়ডা ইউনিটে মেরিয়ন বায়োটেকের সমস্ত উৎদন কার্যক্রম গতকাল রাতে বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে ওষুধ কোম্পানির একজন সিনিয়র এক্সিকিউটিভ জানিয়েছেন, তারা পরিদর্শন শেষে ওষুধ নিয়ন্ত্রক সংস্থার রিপোর্টের জন্য অপেক্ষা করছেন।

মেরিয়ন বায়োটেকের আইনজীবী হাসান হ্যারিস রয়টার্সের অংশীদার এএনআইকে বলেছেন, ‘আমরা রিপোর্টের জন্য অপেক্ষা করছি, কারখানাটি পরিদর্শন করা হয়েছে। আমরা সমস্ত ওষুধের উৎপাদন বন্ধ করে দিয়েছি।’

গত বৃহস্পতিবার উজবেক মিডিয়ায় ১ বছর বয়সী ১৯তম শিশুর মৃত্যুর খবর প্রকাশিত হয়। এর আগে উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছিল, মেরিয়ন বায়োটেকের ডক-১ ম্যাক্স সিরাপ খাওয়ার পর সমরখন্দ শহরে অন্তত ১৮ শিশু মারা গেছে। ঠান্ডা ও ফ্লু উপশমের জন্য ভারতীয় ওষুধ কোম্পানির ওই সিরাপ শিশুরা সেবন করেছিল।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com