২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৩০শে রবিউস সানি, ১৪৪৪ হিজরি

ভারতীয় ইসলামী অর্থনীতিবিদ নাজাতুল্লাহ সিদ্দিকির ইন্তেকাল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতীয় ইসলামী অর্থনীতিবীদ ড. মুহাম্মদ নাজাতুল্লাহ সিদ্দিকি ইন্তেকাল করেছেন। শনিবার (১২ নভেম্বর) যুক্তরাষ্ট্রে ৯১ বছর বয়সে মারা যান তিনি। তিনি পরিবারসহ সেখানেই বসবাস করতেন। ড. মুহাম্মদ নাজাতুল্লাহ ইসলামী শিক্ষায় বিশেষ অবদানের জন্য ১৯৮২ সালে বাদশাহ ফয়সাল আন্তর্জাতিক পুরস্কার লাভ করেন।

সুদমুক্ত ইসলামী অর্থনীতি প্রসারে ইংরেজি ও উর্দু ভাষায় রচিত তার গ্রন্থাবলী বিভিন্ন দেশে ব্যাপক সমাদৃত। ড. মুহাম্মদ নাজাতুল্লাহ ১৯৩১ সালে ভারতের উত্তর প্রদেশের গোরাখপুরে জন্মগ্রহণ করেন। তিনি রামুপুর ও আজমগড়ের মাদরাসায় প্রাথমিক পড়াশোনা করেন। পরবর্তীতে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা সম্পন্ন করেন। এরপর দীর্ঘদিন আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি ও ইসলামিক স্টাডিজ বিভাগে শিক্ষকতা করেন। ১৯৭০ সালে তিনি সৌদি আরবের জেদ্দায় কিং আবদুল আজিজ বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর রিসার্চ ইন ইসলামিক ইকোনমিক্স-এ অধ্যাপক হিসেবে যোগ দেন।

পরবর্তীতে তিনি যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসে ইউনিভার্সিটি অব ক্যালিফর্নিয়ার সেন্টার ফর নেয়ার ইস্টার্ন স্টাডিজ-এ রিসার্চ ফেলো হিসেবে দায়িত্ব পালন করেন। পাশাপাশি জেদ্দায় ইসলামিক ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক-এর ইসলামিক রিসার্চ অ্যান্ড ট্রেইনিং ইনস্টিটিউট-এ ভিজিটিং স্কলার হিসেবে কাজ করেন।

ড. নাজাতুল্লাহ বেশ কয়েকটি পিএইচডি থিসিসের তত্ত্বাবধান করেছেন। দীর্ঘ অধ্যাপনার জীবনে ভারত, সৌদি আরব ও নাইজেরিয়াসহ বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ে তিনি গবেষণা করেন। তিনি কয়েকটি একাডেমিক জার্নালের সম্পাদক বা উপদেষ্টা ছিলেন। তিনি ভারতের আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের ইমেরিটাস অধ্যাপক ছিলেন।

ব্যাংকিং উইদাউট ইন্টারেস্ট বইটি তাঁর বহুল পঠিত একটি গ্রন্থ। ১৯৭৩-২০০০ সাল পর্যন্ত তিন ভাষায় বইটির ২৭টি সংস্কৃরণ প্রকাশিত হয়। অর্থনীতি বিষয়ক তাঁর অনেক গ্রন্থ আরবি, ফার্সি, তার্কিশ, ইন্দোনেশিয়ান, মালয়েশিয়ান, থাইসহ বিভিন্ন ভাষায় অনুদিত হয়। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থাবলীর মধ্যে রয়েছে, ইকোনমিক ইন্টারপ্রাইজ ইন ইসলাম, মুসলিম ইকোনমিক থিঙ্কিং, ইস্যুজ ইন ইসলামিক ব্যাঙ্কিং : সিলেক্টেড পেপার্স, পার্টনারশিপস অ্যান্ড প্রফিট শেয়ারিং ইন ইসলামিক ল, ডায়ালগ ইন ইসলামকি ইকোনমিক্স, ইসলামস ভিউ অন প্রোপার্টি, টিচিং ইকোনমিক্স ইন ইসলামিক পার্সপেক্টিভ ইত্যাদি।

  • সূত্র: দ্য হিন্দুস্তান গ্যাজেট

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com