১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ভারতের পুরনো ট্যুরিস্ট ভিসা পুনর্বহাল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ২০২০ সালের মার্চের আগে ইস্যু করা ভারতীয় ট্যুরিস্ট ভিসা পুনবর্হাল করা হয়েছে। করোনা পরিস্থিতির কারণে সেই ভিসা স্থগিত করা হয়েছিল।

বৃহস্পতিবার (১৭ মার্চ) ঢাকার ভারতীয় হাইকমিশন এ তথ্য জানায়।

এতে বলা হয়, বাংলাদেশের নাগরিক যারা ভারত ভ্রমণ করতে আগ্রহী তাদের ২০২০ সালের মার্চের আগে ইস্যু করা ভারতীয় ট্যুরিস্ট ভিসা যা কোভিড-১৯ এর কারণে স্থগিত ছিল, তা এখন ভ্রমণের জন্য পুনর্বহাল করা হয়েছে। তবে শুধু আকাশ পথে ভ্রমণের জন্য সেই ভিসা প্রযোজ্য হবে।

বাংলাদেশের নাগরিকদের জন্য ভারতের নতুন ট্যুরিস্ট ভিসা জারি অব্যাহত রয়েছে বলেও ভারতীয় হাইকমিশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

করোনা মহামারির জেরে আন্তর্জাতিক বিমান চলাচল পরিষেবা যখন বন্ধ করে দেওয়া হয়েছিল তখন ২০২০ সালের মার্চ মাস পর্যন্ত ভিসাও স্থগিত রাখা হয়। ২০২০ সালের অক্টোবর মাসে ভিসাতে কিছু ছাড় দেওয়া হয়। তবে সেই ছাড় দেওয়া হয় কেবল ব্যবসা, কনফারেন্স, কর্মসংস্থান, পড়াশোনা ও গবেষণার জন্য ভারতে ভ্রমণেচ্ছুদের।

গত বছরের ১৫ নভেম্বরে পর্যটন ভিসাতেও ছাড় দেওয়া হয়। তবে শর্ত দেওয়া হয় চার্টার্ড বিমানেই দেশটিতে যেতে পারবেন ভ্রমণকারীরা। তবে সাধারণ পর্যটকদের ভারতে বেড়াতে আসার ক্ষেত্রে বিধিনিষেধটা রয়ে যায়। এ নিয়ে একাধিক পর্যটননির্ভর রাজ্য সম্প্রতি ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি দেয়। রাজ্য সরকারগুলোর আবেদনের প্রেক্ষিতে নতুন দিক-নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় সরকার।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com