১৬ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ২রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১২ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

ভারতে অ্যামাজনকে ২০০ কোটি রুপি জরিমানা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ফিউচার গ্রুপের সঙ্গে চুক্তি ইস্যুতে আমেরিকার ই-কমার্স জায়ান্ট অ্যামাজনকে প্রায় ২০০ কোটি রুপি জরিমানা করল ভারতের কমপিটিশন কমিশন অব ইন্ডিয়া (সিসিআই)।

কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, ফিউচার কুপনস প্রাইভেট লিমিটেডের সঙ্গে অ্যামাজনের দুবছর আগে যে চুক্তি হয়েছিল তা আপাতত স্থগিত থাকবে। ২০১৯ সালে ফিউচার গ্রুপ ও অ্যামাজনের মধ্যে যে চুক্তি হয়েছিল, তাতে একাধিক ভুল ছিল। সেই চুক্তিতে তথ্যও গোপন করা হয়।

অবশ্য অ্যামাজনের পক্ষ থেকে এখনও কোনো প্রতিক্রিয়া আসেনি। কোম্পানিটি বলছে, আপাতত কমিশনের রিপোর্ট খতিয়ে দেখবে এবং পরে তাদের ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানাবে।

অ্যামাজন এবং রিলায়েন্সের মধ্যে চলা একটি মামলার পরিপ্রেক্ষিতে সর্বপ্রথম বিষয়টি নজরে আসে। তারপরই এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের পক্ষ থেকে তদন্ত শুরু হয়। মূলত অভিযোগ ছিল, চুক্তি করার সময় বিদেশি মুদ্রা রেগুলেশন আইন বা ফেমা এবং প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ আইন বা এফবিআই লঙ্ঘন করা হয়েছে।

কয়েকদিন আগে অ্যামাজনের পক্ষ থেকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছিল, ফিউচার গ্রুপের সঙ্গে যে চুক্তি হয়েছে, তা যদি সরিয়ে নিতে বাধ্য করা হয় তাহলে বিদেশি বিনিয়োগকারীদের ওপর নেতিবাচক প্রভাব পড়বে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com