ভারতে মাছ রপ্তানি বন্ধ

ভারতে মাছ রপ্তানি বন্ধ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মাছের মান যাচাইকরণে প্রয়োজনীয় সরঞ্জাম ও জনবল না থাকায় আখাউড়া স্থলবন্দর দিয়ে আগামী এক মাসের জন্য ভারতে মাছ রপ্তানি বন্ধ ঘোষণা করেছে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া। বুধবার (১ ফেব্রুয়ারি) থেকে ১লা মার্চ পর্যন্ত আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ রপ্তানি বন্ধ রাখছে ভারতীয় ব্যবসায়ীরা।

বুধবার (১ ফেব্রুয়ারি) বেলা ১২টার দিকে আখাউড়া স্থলবন্দর মাছ রপ্তানিকারক এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ফারুক মিয়া এ তথ্য নিশ্চিত করেন।

আখাউড়া স্থলবন্দরের মাছ রপ্তানিকারক সমিতি সূত্রে জানা গেছে, এ স্থলবন্দর দিয়ে প্রতিদিন ৫০ থেকে ৬০ টন মাছ ভারতের ত্রিপুরাসহ আশেপাশের সাতটি রাজ্যে রপ্তানি হয়। প্রতি কেজি মাছের রপ্তানি মূল্য আড়াই মার্কিন ডলার। প্রতিদিন গড়ে ১ লাখ ডলারের মাছ রপ্তানি হয়। এই আমদানিকৃত মাছের মান যাচাই করণে প্রয়োজনীয় সরঞ্জাম এবং জনবল না থাকায় ভারতের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি আমদানি বন্ধ রাখার জন্য বলেন সেখানকার মাছ ব্যবসায়ীদের। ফলে বুধবার (১ ফেব্রুয়ারি) থেকে ১ মাসের জন্য মাছ রপ্তানি বন্ধ থাকবে। এতে ব্যবসায়ীরা যেমন ক্ষতিগ্রস্ত হবে তেমনি বন্দরের রপ্তানি বাণিজ্য আরও বেশি সংকুচিত হয়ে পড়বে।

আখাউড়া স্থলবন্দরের মাছ রপ্তানিকারক এসোসিয়েশন সাধারণ সম্পাদক মো. ফারুক মিয়া বলেন, বন্দরটি প্রায় শতভাগ রপ্তানিমুখী। এ বন্দর দিয়ে যেসব পণ্য রপ্তানি হয় তার বেশিরভাগ মাছ। ভারত সরকারের হঠাৎ এই সিদ্ধান্তের কারণে বাংলাদেশের মাছ ব্যবসায়ীরা বেশ লোকসানে পড়বে। পাশাপাশি সরকারও কোটি কোটি টাকার বৈদেশিক মুদ্রা থেকে বঞ্চিত হবে।

আখাউড়া স্থলবন্দরের সুপারিনটেনডেন্ট সামাউল ইসলাম জানান, চিঠির মাধ্যমে মাছ আমদানি বন্ধের বিষয়টি ভারত থেকে বাংলাদেশের ব্যবসায়ীদের জানানো হয়েছে। স্থলবন্দর কর্তৃপক্ষ মাছের ট্রাক থেকে শুল্ক আদায় হয় বেশি, সেজন্য মাছ রপ্তানি বন্ধের ফলে বন্দরের আয়ে ভাটা পড়বে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *