২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ভারতে মিড-ডে মিল নাম বদলে হয়ে গেল পিএম পোষণ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিদ্যালয়ে যাওয়া শিক্ষার্থীরা খাবার পায়। ভারতের কেরালা রাজ্য শুরু করেছিল সবার আগে ১৯৮৪ সালে। ১৯৯৫ সালের ১৫ আগস্ট থেকে চালু রয়েছে ভারতের কেন্দ্রীয় সরকারের মিড-ডে মিল প্রকল্প।

সেই প্রকল্পেরই মোড়ক বদল করে বুধবার ‘পিএম-পোষণ অভিযান’ ঘোষণা করা হয়েছে। নরেন্দ্র মোদির প্রশাসন এটি করেছে। জানা গেছে, সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত মোট ১১ লাখ ২০ হাজার শিক্ষার্থী এর সুবিধা পাবে। পাঁচ বছরে এই প্রকল্পে ১.৩১ লাখ কোটি টাকা খরচ হবে।

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর দাবি করেন, রাজ্যের সঙ্গে যৌথভাবে পরিচালিত হলেও কেন্দ্রের ভাগ থাকবে বেশি। মিড ডে মিলের নাম বদল নিয়ে আপত্তি তুলেছে তৃণমূল। দলের মুখপাত্র সুখেন্দুশেখর রায় বলেন, সব কিছুতেই ব্যক্তি পূজা চলতে পারে না। এই তহবিলে রাজ্যেরও অর্থ আছে।

বিরোধীরা আপত্তি তুললেও, প্রধানমন্ত্রীর টুইট, অপুষ্টির সমস্যা মোকাবিলায় সম্ভাব্য সব রকম চেষ্টা করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। নবীন প্রজন্মের সুবিধার্থে ‘পিএম-পোষণ’ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভার আজকের সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ।

অভিযোগ রয়েছে নরেন্দ্র মোদি ক্ষমতায় এসে মিড-ডে মিল প্রকল্পের বরাদ্দ কমিয়ে দিয়েছেন। ২০১৪ সালে এই প্রকল্পে বরাদ্দ হয়েছিল ১৩ হাজার ২১৫ কোটি টাকা। পরের বছর সেটা কমিয়ে সাত হাজার ৭৭৫ কোটি টাকা করে দেওয়া হয়। এখন নাম বদলে সেই মিড-ডে মিল প্রকল্পেরই কৃতিত্ব নিচ্ছেন মোদি।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com