৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৮শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

ভারত ও নেপালে বন্যা-ভূমিধসে মৃত্যু সংখ্যা ১৫০ ছাড়ালো

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারত ও নেপালে প্রবল বর্ষণে সৃষ্ট বন্যায় মৃতের সংখ্যা ১৫০ ছাড়িয়ে গেছে। এ সপ্তাহের শুরুতে প্রবল বর্ষণ হলে ভারতের কেরালা, উত্তরখণ্ড রাজ্যে বন্যা ও ভূমিধস দেখা দেয়। অপরদিকে নেপালের কয়েকটি জেলায়ও বন্যা-ভূমিধসে প্রাণহানী হয়েছে।

বন্যায় এসব এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বহু বাড়িঘর পানির নিচে তলিয়ে গেছে। অনেক স্থানে ভূমিধসে বাড়িঘর ভেঙ্গে গেছে। দুই দেশেই বন্যার পানিতে আটকা পড়েছেন অনেক লোক। তাদের উদ্ধারে অভিযান চালানো হচ্ছে।

ভারতের উত্তরখণ্ডে কমপক্ষে ৫২ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ বুধবারে ছয়টি মৃতদেহ উদ্ধার করা হয়। মৃতদের মধ্যে একই পরিবারের ৫ সদস্যও রয়েছেন।

হিমালয়ের পাদদেশে থাকা উত্তরখণ্ড ভারতে অন্যতম পর্যটন গন্তব্য। বন্যা ও ভূমিধসের কারণে সেখানে অনেক সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। উত্তরখণ্ডে শিক্ষা প্রতিষ্ঠান সাময়িক বন্ধ করে দেয়া হয়েছে। এ ছাড়া ধর্মীয় কার্যক্রম ও পর্যটনের সুযোগ বন্ধ রাখা হয়েছে।

ভারতের দক্ষিণাঞ্চলের কেরালা রাজ্যে বন্যা ও ভূমিধস কেড়ে নিয়েছে আরও ৩৯ জনের প্রাণ। সেখানে ইদুক্কি ও কত্তায়াম জেলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ দুই জেলায় ভূমিধস হয়েছে সবচেয়ে বেশি।

অপরদিকে নেপালের বেশ কিছু জেলায় বন্যা ও ভূমিধসে প্রাণহানী ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সেখানে ৭৭ জনের প্রাণহানী হয়েছে। উভয় দেশেই বহু লোক এখনও নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে।

নেপালে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো হলো পূর্বাঞ্চলের পাঞ্চথার জেলা এবং পশ্চিমাঞ্চলের আইলাম ও দোতি জেলা। বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, এসব এলাকায় ব্যাপক উদ্ধার অভিযান চালানো হচ্ছে। এদের মধ্যে অন্তত ৬০ জন এমন লোক রয়েছেন, যা কাছে সহজে পৌঁছাতে পারছেন না উদ্ধারকর্মীরা।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com