১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ , ১৯শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ভাসানটেকে বাংলাদেশ জমিয়তুল উলামার কর্মশালা অনুষ্ঠিত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাজধানীর ভাষানটেক জামিয়া ইসলামিয়া আরাবিয়া মাদরাসা মিলনায়তনে বাংলাদেশ জমিয়তুল উলামা ঢাকা মহানগরী আয়োজিত প্রশিক্ষণ কর্মশালা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২ জুলাই) সকাল ৯টা থেকে শুরু হওয়া এই প্রশিক্ষণ কর্মশালা ও আলোচনা সভার সভাপতিত্ব করেন সংগঠনটির ঢাকা মহানগরীর সভাপতি মাওলানা দেলওয়ার হোসাইন সাইফী, অনুষ্ঠান পরিচালনা করেন জামিয়া ইসলামিয়া আরাবিয়া মাদরাসার মুহতামিম ও বাংলাদেশ জমিয়তুল উলামা ঢাকা মহানগরীর সহ সভাপতি মাওলানা শাহাদাত হোসাইন এমদাদী।

উদার ও প্রশস্ত মানসিকতায় উজ্জীবিত হয়ে শান্তি ও নিরাপত্তাময় একটি অসাম্প্রদায়িক চেতনা সমৃদ্ধ সমাজ গঠন করা এবং সব ধরনের ফেতনা-ফাসাদ, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বাংলাদেশ জমিয়তুল উলামার পরিচিতি, কার্যক্রম, লক্ষ্য-উদ্দেশ্য ও চেতনা বিষয়ক প্রবন্ধ পাঠ করেন সংগঠনটির ঢাকা মহানগরীর নির্বাহী সভাপতি মাওলানা সদরুদ্দীন মাকনুন।

বাংলাদেশ জমিয়তুল উলামার সাংগঠনিক সম্পাদক ও খুলনা মাদানী নগর মাদরাসার মুহতামিম মাওলানা এমদাদুল্লাহ কাসেমী বলেন, আমাদের উলামায়ে কেরামের মর্যাদা দিন দিন ক্ষুণ্ণ হচ্ছে। আমাদের এই বেহাল দশার কারণ আমাদের অজ্ঞতা, মূর্খতা। আমরা যদি নিজেদের যুগ সম্পর্কে জ্ঞান রাখি, সাধারণ মানুষের কল্যাণে কাজ করি এবং দেওবন্দ ও দেওবন্দিয়্যাতের সঠিক চেতনা নিয়ে চলি, তাহলে আমরা সম্মানিত হবো, মর্যাদা পাবো।

মাওলানা এমদাদুল্লাহ কাসেমী আরও বলেন, বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, আমাদের পীর ও মুর্শিদ আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ সাহেব উম্মতের জন্য রহমত স্বরুপ। তিনি যা বলবেন, যেসব কাজ দেবেন, আমরা তাই করবো ইনশাআল্লাহ।

‘চতুর্থ শিল্পবিপ্লব ও আলেম সামাজের প্রস্তুতি’ শিরোনামে অনবদ্য একটি প্রবন্ধ পাঠ করেন বাংলাদেশ জমিয়তুল উলামা ঢাকা মহানগরীর প্রশিক্ষণ ও গবেষণা বিষয়ক সম্পাদক মুফতি ফয়জুল্লাহ আমান কাসেমী।

ঢাকা মহানগরীর সভাপতি মাওলানা দেলওয়ার হোসাইন সাইফী বলেন, এই দেশের সাধারণ জনগণ একসময় আলেমদের ভালোবাসতো, আলেমদের কথা শুনতো। কিন্তু এখন সাধারণ মানুষ ও আলেম সমাজ মুখোমুখি হয়ে পড়েছে, যা বর্তমান সমাজে অনেক বড় বিপর্যয় ডেকে আনবে। আর এর একমাত্র কারণ হলো, আলেমরা এখন উম্মতকে নিজেদের কাছে ডাকেন না, বরং তাদের দূরে ঠেলে দিয়ে ঘৃণা করতে শুরু করেছেন। অথচ তাদের দায়িত্ব উম্মতের কাছে যাওয়া, উম্মত আসলো কি আসলো না তা গুরুত্বপূর্ণ নয়, আলেমদের যেতে হবে উম্মতের কাছে।

একটি সুন্দর স্থিতিশীল আলোকিত সমাজ গঠনে আলেম জনতার ঐক্য অপরিহার্য। আর এটা বাস্তবায়নের কাজ করছেন আমাদের মুরব্বী ও সেরেতাঁজ আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ সাহেবের প্রতিষ্ঠিত সংগঠন বাংলাদেশ জমিয়তুল উলামা।

বাংলাদেশ জমিয়তুল উলামা ঢাকা মহানগরীর প্রচার সম্পাদক মুফতি আব্দুস সালামের সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মশালা ও আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ জমিয়তুল উলামা ঢাকা মহানগরীর সেক্রেটারি জেনারেল মাওলানা সাইফুর রহমান শোয়াইব, বাংলাদেশ জমিয়তুল উলামা ঢাকা মহানগরীর সাংগঠনিক সম্পাদক মাওলানা মাসরুর আহমদ, মাওলানা রেজাউল হক আব্দুল্লাহ, মাওলানা মুবাশশির আরিয়ান, মাওলানা মাহবুবুর রহমান, মাওলানা রেজওয়ান আহমদ, মাওলানা আহসান উল্লাহ কাসেমী প্রমুখ।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com