১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে ফিলিপাইন। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৩। রোববার ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় দেভাও দেল সুর প্রদেশে ভূমিকম্পটি আঘাত হেনেছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, রোববারের স্থানীয় সময় দুপুর ১২টা ২২ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি (ফিভলকস) সংস্থা জানিয়েছে, ভূমিকম্প থেকে ক্ষয়ক্ষতি এবং পরাঘাতের (আফটার শক) আশঙ্কা রয়েছে।

এর আগে প্রাথমিকভাবে ভূমিকম্পটির মাত্রা ৬ এর এর উৎপত্তি ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে বলে জানিয়েছিল জিএফজেড জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্স।

তবে ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তি ভূপৃষ্ঠের ১৫ কিলোমিটার গভীরে বলে রেকর্ড করেছে তারা। একই সঙ্গে জানানো হয়েছে যে, ভূমিকম্পটি বেশ শক্তিশালী ছিল।

দক্ষিণপূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন ভূতাত্ত্বিকভাবে অত্যন্ত সক্রিয় প্যাসিফিক রিং অব ফায়ারের (প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় মেখলা) ওপর অবস্থিত হওয়ায় এখানে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। বিশেষ করে দেশটির দক্ষিণাঞ্চলে সবচেয়ে বেশি ভূমিকম্প আঘাত হেনে থাকে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com