২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৭ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ভোজ্য তেলের সরবরাহ বাড়ছে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম বাড়ার অজুহাত দেখিয়ে অতি মুনাফাকারীদের আবারও সতর্ক করলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, বাজারে নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে নানা উদ্যোগ নিয়েছে সরকারের বাজার তদারকি ও নীতি-নির্ধারণকারী প্রতিষ্ঠানগুলো। এতে শিগগিরই বাজারে স্বস্তি ফেরার আশা করেছেন তিনি।

এদিকে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে ভিড়েছে ৬৯ হাজার টন ভোজ্য তেলের জাহাজ। এছাড়া হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বাড়ায় স্থানীয় পর্যায়ে দাম কমছে বলে জানা গেছে। সব মিলিয়ে সরকারের উদ্যোগের দিকে চেয়ে স্বস্তির অপেক্ষায় দেশের সাধারণ মানুষ।

মঙ্গলবার রাজধানীতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর আয়োজিত ‘বিশ্বভোক্তা অধিকার দিবস-২০২২’-এর আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে কিছু পণ্যের মূূল্যবৃদ্ধি পেয়েছে, সে সুযোগে যাতে কেউ অনৈতিকভাবে লাভবান হতে না পারেন, সে বিষয়ে সবাইকে সচেতন থাকতে হবে। সরকার মাঠ প্রশাসনকে সঙ্গে নিয়ে এই লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

সরকার ভোক্তার অধিকার রক্ষায় আইন করেছে উল্লেখ করে টিপু মুনশি বলেন, অসাধু ব্যবসায়ীদের রুখতে এই আইনের কঠোর প্রয়োগ করা হচ্ছে। তবে ভোক্তা সচেতন হলে আইন প্রয়োগ সহজ হয় বলে তিনি মন্তব্য করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভোক্তার অধিকার নিশ্চিত করতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ‘ভোক্তা বাতায়ন’ শীর্ষক হটলাইন সার্ভিস চালু করেছে। যেকোনো ভোক্তার অধিকার ক্ষুণ্ন হলে ১৬১২১ নম্বরে ফোন করলেই প্রতিকার পাওয়া যাবে। এ ছাড়া ভোক্তাকে উৎসাহিত করতে অভিযোগ প্রমাণিত হলে আরোপিত জরিমানার ২৫ শতাংশ তাত্ক্ষণিকভাবে ভোক্তা পাচ্ছেন। সম্মিলিতভাবে কাজ করলে ভোক্তার অধিকার রক্ষা করা সহজ হবে।

এবারে দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ডিজিটাল আর্থিক ব্যবস্থায় ন্যায্যতা’ উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘দেশের মানুষ এখন ডিজিটাল সুবিধা ভোগ করছে। সেই ডিজিটাল সুবিধার অনৈতিক সুবিধা যাতে কেউ নিতে না পারে, সে বিষয়ে সবাইকে সচেতন থাকতে হবে।’

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com