৬ই মার্চ, ২০২১ ইং , ২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ২১শে রজব, ১৪৪২ হিজরী

মওদুদীর ভুল আলোচনায় আনলেই জ্বলে ওঠেন জামায়াতিরা

মওদুদীর ভুল আলোচনায় আনলেই জ্বলে ওঠেন জামায়াতিরা

সাঈদ মাহমুদ

জামায়াতে ইসলামীর ৯০ ভাগ ফেইসবুকের এক্টিভিস্টরা মওদুদী সাহেবের ভুল নিয়ে আলোচনা করলে তেলেবেগুনে জ্বলে ওঠেন। কোনো সময় বলে এগুলো এখন বলার সময় না। এখন আওয়ামীলীগের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে বলার সময়। এখন নিজেদের দূরত্ব কমিয়ে আনার সময়। কোনো সময় বলে এগুলো আমরা গ্রহণ করি না। কোনো সময় বলে এগুলোর ভিন্ন ব্যাখ্যা আছে, আরও পড়াশোনা করুন। কোনো সময় বলে কওমিরা হিংসুক, একগুঁয়ে। মোটকথা নানা তেনা প্যাঁচানো কথা বলে ঘুরে বেড়ায়।

তাদের ঈমানের ত্রুটি শিকার করে না। ভুল সংশোধনের চিন্তা করে না। এগুলো তেমন গুরুত্ব দিতে চায় না। মওদুদী চিন্তা বা আদর্শ নিয়ে প্রশ্ন তোলা তাদের কাছে অপরাধ।

কিন্তু তারা দুর্বিন দিয়ে তালাশ করেও কওমির কোনো দোষ খুঁজে পায় না। যেটুকু সুযোগ পায় সেটুকু হাতছাড়া করতে চায় না। তাই হরদম জোর করে প্রচার প্রসার চালায়। কোথাকার দু চার বিচ্ছিন্ন ঘটনা নাকি পাহাড় পরিমাণ অপরাধ!

তাদের দাবি কওমিদের কোনো দোষ ছাড় দেওয়া যায় না। তারা দোষ করবে কেন?

আমার প্রশ্ন, কওমিরা কি অন্য কোনো গ্রহের প্রাণী? দোষ করতে পারবে না? আবার তাদের নিজেদের পাহাড় পরিমাণ দোষ থাকলেও বলা যাবে না। এটা তাদের কাছে কিন্তু অপরাধ। তাদের সবচেয়ে খারাপ গুণ নিজেদের ভুল শিকার না করা। নিজেদের চরিত্র না বদলানো।

লেখক : মাদরাসা শিক্ষক

নিউজটি শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com