মক্কায় হাজিদের জন্য চালু হচ্ছে উড়ন্ত ট্যাক্সি

মক্কায় হাজিদের জন্য চালু হচ্ছে উড়ন্ত ট্যাক্সি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : হজযাত্রীদের যাতায়াত সহজ এবং দুর্ভোগ কমাতে উড়ন্ত ট্যাক্সি চালুর পরিকল্পনা করেছে সৌদি আরবের বিমান সংস্থা সাউদিয়া। হজ ও ওমরাহ পালনকারীদের যাতায়াত সহজ করার জন্য এই বিমান পরিষেবা চালুর পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এই উড়ন্ত ট্যাক্সি জেদ্দা থেকে মক্কায় হাজিদের আনা নেওয়ার কাজে নিয়োজিত থাকবে। খবর গালফ নিউজ।

সাউদিয়া গ্রুপের মুখপাত্র করপোরেট কমিউনিকেশনের পরিচালক আবদুল্লাহ আল-শাহরানি জানান, সাউদিয়া গ্রুপ এরই মধ্যে ১০০ লিলিয়াম জেট ও জার্মান বৈদ্যুতিক যান ইলেকট্রিক ভার্টিক্যাল টেক অফ অ্যান্ড ল্যান্ডিং (ইভিটিওএল) বিমান কেনার চুক্তি করেছে। এ ধরনের এয়ার ট্যাক্সি চালানোর অনুমতির জন্য দেশের আইনি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগ করা হচ্ছে বলে জানান তিনি।

আল শাহরানি জানান, বৈদ্যুতিক শক্তিতে চলা এই যানের মাধ্যমে জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দর থেকে মক্কার বাইতুল্লাহ শরিফ ও এর আশপাশের হোটেলগুলোতে যাত্রী পরিবহন করা হবে। এছাড়া অন্যান্য পবিত্র স্থানে এসব ট্যাক্সির মাধ্যমে যাত্রী পরিবহন করা হবে। আগামী হজ ও ওমরাহ মৌসুমে পরিষেবাটি চালু হতে পারে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি আরও জানান, ইভিটিওএল এয়ার ট্যাক্সি প্রতিবারে সর্বোচ্চ ছয়জন যাত্রী বহন করতে পারবে। বৈদ্যুতিক এসব ট্যাক্সিতে থাকবে বিশেষ কেবিন, যার মাধ্যমে অভিজাত অতিথিরা তাদের সেরা ভ্রমণের অভিজ্ঞতা লাভ করবেন।

এই এয়ার ট্যাক্সির উদ্যোগটিকে বিমান পরিবহন খাতের উন্নয়ন প্রচেষ্টার গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বর্ণনা করে তিনি বলেন, এটি ঠিকঠাকমতো কাজ করলে তা সৌদি আরবের পর্যটন খাত গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *