৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই রজব, ১৪৪৪ হিজরি

মক্কা-মদিনায় ইবাদতকারীদের জন্য বিশেষ টুইটার সেবা চালু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদের প্রধান শায়খ আব্দুর রহমান আস-সুদাইস মসজিদুল হারাম ও মসজিদে নববীতে আগত হজ, ওমরা ও ইবাদত পালনকারীদের সুবিধার্থে একটি নতুন টুইটার অ্যাকাউন্ট চালু করেছেন।

পবিত্র দুই মসজিদে আগত ইবাদত পালনকারীদের সহজতার প্রতি লক্ষ্য রেখে সোমবার তিনি এই টুইটার অ্যাকাউন্ট উদ্বোধন করেন। হারামাইন শরিফাইনের ওয়েব সাইট থেকে এই তথ্য জানানো হয়েছে।

ওয়েব সাইটে বলা হয়, এই টুইটার অ্যাকাউন্ট উদ্বোধনের উদ্দেশ্য হলো, মসজিদুল হারাম ও মসজিদে নববীতে আগত হজ, ওমরা ও ইবাদত পালনকারীদের সহায়তা করা।

খবরে আরও বলা হয়, নতুন পরিষেবাটি টুইটারে ‘ওয়েফাদা’ নামে পরিচিত হবে, ব্যবহারকারীরা বিশেষ করে হজ, ওমরা ও ইবাদত পালনকারীরা এর মাধ্যমে টুইট করতে পারবেন এবং দুই পবিত্র মসজিদে দেওয়া যেকোনো পরিষেবা সম্পর্কে তাদের প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন।

মসজিদুল হারাম ও মসজিদে নববী মুসলিম বিশ্বের মূলকেন্দ্রবিন্দু। মসজিদুল হারামে নামাজ আদায় পৃথিবীর অন্য যেকোনও মসজিদে নামাজ আদায়ের থেকে বেশি সওয়াবের।

ইবনে উমর রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘আমার এ মসজিদে এক ওয়াক্ত নামাজ আদায় করা মসজিদে হারাম ছাড়া অন্যান্য মসজিদে এক হাজার নামাজ আদায় করার চেয়েও উত্তম।’-(বুখারী : ১১৯০; মুসলিম : ১৩৯৪)

সম্প্রতি পবিত্র শহর মক্কা ও মদিনাকে ইসলামী বিশ্বের আর্থিক ও ব্যবসায়িক কেন্দ্রে পরিণত করার উদ্যোগ নিয়েছে সৌদি আরব। এই লক্ষ্যে সৌদি আরবের তিনটি অর্থনৈতিক সংস্থা একসঙ্গে অংশীদারিত্ব করছে।

সৌদি সংবাদমাধ্যম আরব নিউজের এক খবরে বলা হয়েছে, মক্কা চেম্বার অফ কমার্স, মদিনা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ইসলামিক চেম্বার অফ কমার্স ইন্ডাস্ট্রি অ্যান্ড এগ্রিকালচারাল, ইসলামি সহায়তা সংস্থা (ওআইসি)-এর ৫৭ সদস্য দেশের প্রতিনিধিদের উপস্থিতিতে অংশীদারিত্ব চুক্তিতে স্বাক্ষর করার কথা রয়েছে।

মক্কা চেম্বার অফ কমার্সের অধীনে অনুষ্ঠিত ইভেন্টগুলিতে সৌদি বাণিজ্যমন্ত্রী ড. মাজিদ আল-কাসাবির পৃষ্ঠপোষকতায় ইসলামি সহায়তা সংস্থা (ওআইসি) এর প্রতিনিধি এবং কূটনীতিকরা উপস্থিত থাকবেন বলে খবরে বলা হয়।

এই চুক্তির উদ্দেশ্য হল, মক্কা ও মদিনার পবিত্র মর্যাদাকে বিশ্বব্যাপী ব্যবহার করা এবং এই দুটি শহরকে ব্যবসায়িক কার্যকলাপের কেন্দ্রে রূপান্তর করা।

মক্কা চেম্বার অব কমার্স ও মদিনা চেম্বার অব কমার্স জানিয়েছে, চুক্তিটি ভিশন ২০৩০-এর লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ, যা সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি ইসলামী মূল্যবোধের প্রচারে পবিত্র এই দুই শহরের ভূমিকা তুলে ধরবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com