১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১০ই সফর, ১৪৪৩ হিজরি

‘মক্কা সনদ’ ইসলামের আলোকিত বার্তা বহন করে : ড. মুহাম্মদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সৌদি ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা মুসলিম ওয়ার্ল্ড লিগ প্রকাশিত ‘মক্কা সনদ’ ইসলামী ইতিহাসের সমুজ্জ্বল বার্তা বহন করে বলে জানিয়েছেন সংস্থাটির মহাসচিব ড. মুহাম্মদ বিন আবদুল করিম আল ইসা।

মরক্কোর রাজধানী রাবাতে ইসলামিক ওয়ার্ল্ড এডুকেশনাল সাইন্টিফিক এন্ড কালচারাল অর্গানাইজেশন কর্তৃক আয়োজিত ‘মক্কা সনদ : অর্জন ও সম্ভাবনা’ শীর্ষক একটি আন্তর্জাতিক সম্মেলনে তিনি একথা বলেন।

সৌদি আরবের পবিত্র মক্কা নগরীতে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সম্মেলনে ‘মক্কা সনদ’ প্রকাশিত হয়। এতে ১৩৯ টি দেশ থেকে ১২ শয়ের বেশি ইসলামিক স্কলার ও সাড়ে পাঁচ হাজারের বেশি মুসলিম বুদ্ধিজীবীর উপস্থিতি হোন।

‘মক্কা সনদ’ পর্যালোচনা করে ড. আল ইস বলেন, এ সনদে সমকালীন বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় সমাধানের কথা তুলে ধরা হয়েছে। তাছাড়া সব জাতির প্রতি সম্মানবোধ, সহাবস্থানের মাধ্যমে সবার অধিকার ও মর্যাদা নিশ্চিত করা, আন্ত-ধর্মীয় সংলাপ ও সাংস্কৃতিক সংলাপের প্রতি গুরুত্বারোপ করা হয়।

মুসলিম ওয়ার্ল্ড লিগ মহাসচিব আরো জানান, ইসলামী সমাজের বিকাশ, দুর্নীতি প্রতিরোধ, পরিবেশ সংরক্ষণ ও যৌক্তিক ধর্মীয় অনুভূতি রক্ষা বিশেষত মুসলিম তরুণদের মধ্যে তৈরির ক্ষেত্রে ‘মক্কা সনদ’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৭-৩০ মে পর্যন্ত মক্কা নগরীতে রাবেতা আল-আলম আল-ইসলামীর চার দিনব্যাপী ‘কোরআন-সুন্নাহর আলোকে মধ্যপন্থা ও পরিমিতিবোধ’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সৌদি আরবের মহামান্য বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের বিশেষ তত্ত্বাবধানে অনুষ্ঠিত এই কনফারেন্সে অংশ নেন।

সূত্র : আরব নিউজ

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com