মধ্যপ্রাচ্যে ঈদ কবে?

মধ্যপ্রাচ্যে ঈদ কবে?

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পবিত্র রমজান মাসের সিয়াম-সাধনা প্রায় শেষ হয়ে এসেছে। এখন চলছে ঈদ উদযাপনের প্রস্তুতি। ঈদের সময় ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে প্রতিবারের মতো এবারও আলোচনা চলছে— এ বছর রমজান মাস ২৯ নাকি ৩০ দিনের হবে?

মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাতের মহাকাশ গবেষণা সংস্থা আমিরাত অ্যাস্ট্রোনমি সোসাইটি প্রায় দুই সপ্তাহ আগে জানিয়েছিল, এবার মধ্যপ্রাচ্যে ২৯টি রোজা হবে এবং ২০ এপ্রিল রাতে চাঁদ দেখা সাপেক্ষে এ অঞ্চলের মানুষ শুক্রবার (২১ এপ্রিল) ঈদ উদযাপন করবেন।

তবে গতকাল সোমবার আমিরাতের আবুধাবিভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানায়, মধ্যপ্রাচ্যে ঈদ হতে পারে শনিবার (২২ এপ্রিল)। কেন্দ্রটি দাবি করে, ২৯ রমজানের রাতে খালি চোখে বা টেলিস্কোপে মধ্যপ্রাচ্যের কোথাও চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা নেই।

তবে এর একদিন পর আজ নিজেদের মত পাল্টেছে সংস্থাটি। তারা বলছে, কেন্দ্রের পক্ষ থেকে যে তথ্য দেওয়া হয়েছে সেটির আংশিক তথ্য প্রকাশ করা হয়েছে। এ কারণে ঈদের চাঁদ কখন উঠবে— এ নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে।

বিষয়টি পরিষ্কার করার চেষ্টা করেছেন আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্রের পরিচালক মোহাম্মদ ওদেহ।

তিনি সংবাদমাধ্যম খালিজ টাইমসকে বলেন, ‘কিছু সংবাদমাধ্যম আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্রের দেওয়া তথ্যের আংশিক খবর প্রকাশ করেছে, বলেছে শনিবার ঈদ হবে। আমরা পরিষ্কার করতে চাই যে, আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র চাঁদ ওঠার ঘোষণা দেওয়ার কোনো সংস্থা নয়, এটি একটি বৈজ্ঞানিক সংস্থা যেটি জ্যোতির্বিদ্যা সংক্রান্ত তথ্য সরবরাহ করে।’

মোহাম্মদ ওদেহ জানিয়েছেন, বৃহস্পতিবার (২০ এপ্রিল) মুসলিম বিশ্বে টেলিস্কোপের মাধ্যমে চাঁদ দেখা যেতে পারে। তিনি বলেন, ‘বেশিরভাগ মুসলিম দেশে, আমরা আশা করছি ঈদ শুক্রবার হবে, যদি না আকাশ মেঘলা থাকে এবং চাঁদ না দেখা যায়। তবে শুক্রবার ঈদ হওয়ার সম্ভাবনা ৯০ শতাংশ।’

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্রের পরিচালক আরও জানিয়েছেন, তাদের পক্ষ থেকে যে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে সেখানে মূলত বোঝানো হয়েছিল পৃথিবীর বিভিন্ন দেশে আলাদা আলাদা দিনে আরবি মাস শুরু হতে পারে।

  • সূত্র: খালিজ টাইমস

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *