২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৩০শে রবিউস সানি, ১৪৪৪ হিজরি

মনোনয়নের দৌড়ে বেকায়দায় ডোনাল্ড ট্রাম্প

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আগামী ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার ইঙ্গিত দিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রিপাবলিকান পার্টির হয়ে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতায় নামতে চান তিনি। তবে সেই নির্বাচনে দলীয় মনোনয়নের দৌড়ে শামিল হতে পারেন একই দলের আরেক সম্ভাব্য প্রার্থী রন ডিস্যান্টিস। এই নিয়ে ইতোমধ্যে তাকে প্রচ্ছন্ন হুমকি দিয়েছেন ট্রাম্প।

গার্ডিয়ান বলছে, ডিস্যান্টিসকে ট্রাম্প যে প্রতিদ্বন্দ্বী হিসেবে মনে করছেন এর যথেষ্ট কারণ আছে। সিএনএনের লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, ডিস্যান্টিস ফ্লোরিডার গভর্নর পদে রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে বিপুলভাবে জয়ী হতে যাচ্ছেন। এই নিয়ে ইতোমধ্যে বিজয়ী বক্তৃতাও দিয়েছেন তিনি।

ডিস্যান্টিস ভাষণে বলেছেন, আমরা শুধু নির্বাচনে জিতিনি। আমরা নির্বাচনী মানচিত্র নতুন করে এঁকেছি। রিপোর্ট, ডিস্যান্টিস এভাবে নির্বাচিত হওয়ায় ডোনাল্ড ট্রাম্প বেকায়দায় পড়ে গেছেন।

ধারণা করা হচ্ছে, ডিস্যান্টিস ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন লাভের প্রতিদ্বন্দ্বিতায় নামবেন। কিন্তু তা কোনোভাবেই চাচ্ছেন না ট্রাম্প। তবে ডিস্যান্টিস ২০২৪ সালের প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার ব্যাপারে তার ভাষণে কোনো ইঙ্গিত দেননি।

এর আগে গত সোমবার ট্রাম্প বলেন, ডিস্যান্টিস যদি নির্বাচনে প্রার্থী হওয়ার চেষ্টা করেন, তবে নিজের বড় ক্ষতি করবেন। আমি মনে করি না যে এটা দলের জন্য ভালো কিছু হবে।

এদিকে প্রতিনিধি পরিষদ ও সিনেটের অনেক আসনের ফলও চলে এসেছে। আর এতে দেখা যাচ্ছে, যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নির্বাচনের ফলাফলে এখন পর্যন্ত এগিয়ে আছে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টি। আর পিছিয়ে আছে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি।

এ খবর লেখা পর্যন্ত ৪৩৫টি আসনের মধ্যে ২৪৭টি আসনের ফলাফল পাওয়া গেছে। এরমধ্যে বাইডেনের ডেমোক্র্যাটসরা পেয়েছে ৯৫টি আসন। আর ট্রাম্পের রিপাবলিকানরা পেয়েছে ১৫৭টি আসন। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কমপক্ষে ২১৮টি আসনে জয় পেতে হবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com