মসজিদে নববির ইমাম শায়েখ মুহাম্মাদ খলিলের ইন্তেকাল

মসজিদে নববির ইমাম শায়েখ মুহাম্মাদ খলিলের ইন্তেকাল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সৌদি আরবের পবিত্র মসজিদে নববির অতিথি ইমাম শায়েখ মুহাম্মাদ খলিল আল কারি আর নেই। স্থানীয় সময় ৭ মে, রোববার দিবাগত রাত দুইটায় তিনি ইন্তেকাল করেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ মাগরিবের পর তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। হারামাইন শরিফাইনের মিডিয়া ওয়েবসাইট এ তথ্য জানিয়েছে।

শায়েখ মুহাম্মাদ খলিল আল কারি ১৪৩৭ ও ১৪৩৮ হিজরি মোতাবেক ২০১৬ ও ২০১৭ সালের রমজানে মসজিদ নববিতে তারাবিহর নামাজে ইমামতি করেন।

অন্যদিকে তার ভাই শায়েখ মাহমুদ খলিল ১৪৩৯ হিজরি মোতাবেক ২০১৮ সালের রমজানে মসজিদে নববিতে তারাবিহর নামাজে ইমামতি করেছিলেন। তিনি গত বছরের ২৫ জুন ইন্তেকাল করেন। এছাড়া মসজিদে কুবার নিয়মিত ইমাম ছিলেন তিনি। মসজিদে কুবা ইসলামে ইতিহাসে প্রথম ও দুই কিবলার মসজিদ হিসেবে পরিচিত।

তাদের পিতা শায়েখ খলিল আল-হুসারি আল কারি ‘দুই পবিত্র মসজিদের ইমামদের শেখ’ নামে পরিচিত ছিলেন। তার ছাত্রদের মধ্যে ছয়জন হারামাইন শরিফাইন বা দুই পবিত্র মসজিদের ইমাম হিসেবে দায়িত্ব পালন করায় তিনি এ উপাধি পেয়েছিলেন। তিনিই সর্বপ্রথম বিভিন্ন আবৃত্তি শৈলীতে সম্পূর্ণ কোরআন লিপিবদ্ধ করেন। ভারতের মুজাফফরাবাদের বাসিন্দা শায়েখ খলিল কারি ১৯৬৩ সালে মক্কায় হিজরত করেছিলেন। ২০১৮ সালের ৩ সেপ্টেম্বর তিনি ইন্তেকাল করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *