২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২০শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

মসজিদে নববি পরিদর্শনে দুই কোটির বেশি মুসল্লি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : এ বছরের রমজান মাস ও ঈদুল ফিতর উপলক্ষে মদিনার পবিত্র মসজিদে নববি পরিদর্শনে এসেছেন দুই কোটি ২০ লাখের বেশি মুসল্লি। এদের মধ্যে চার লাখ ছয় হাজার মুসল্লি পবিত্র রওজা শরিফ জিয়ারত করেছেন। সৌদির পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সির প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস এক বিবৃতিতে এ কথা জানান।

আল সুদাইস আরো জানান, এ সময় পবিত্র মসজিদের মুসল্লিদের মধ্যে ৪৫ লাখের বেশি জমজম পানির বোতল ও ৩৩ লাখের বেশি কন্টেইনার বিতরণ করা হয়েছে। এ সময়ে ৫০ লাখ প্যাকেট ইফতার বিতরণ করা হয়। মসজিদের ডিজিটাল সার্ভিস থেকে দুই লাখ ৮৩ হাজার লোক উপকৃত হন। রমজান মাস ও ঈদ উপলক্ষে মসজিদের কার পার্কিং ব্যবহার করেন চার লাখ ৭২ হাজার মুসল্লি।

এদিকে চলতি বছরের ওমরাহ মৌসুম শুরুর পর থেকে এখন পর্যন্ত মদিনায় ১৫ লাখের বেশি মানুষ এসেছেন। গত সোমবার (৯ মে) পর্যন্ত ১৫ লাখ ৪২ হাজার ৯৬০ জন মুসল্লি পবিত্র মসজিদে নববি পরিদর্শন করেছেন। এদের মধ্যে এখন পর্যন্ত দুই লাখ ৪২ হাজার ৫৮০ জন ওমরাযাত্রী এখনো মদিনায় অবস্থান করছেন বলে জানা যায়। সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের প্রকাশিত এক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে জানা যায়, সৌদির বাইরের দেশ থেকে আসা ওমরাযাত্রীদের মধ্যে তালিকার শীর্ষে আছে ইরাক। দেশটি থেকে এ বছর সবচেয়ে বেশি তিন লাখ ১৩ হাজার ৮১৫ জন ওমরাহ পালনে এসেছেন। এরপর পাকিস্তান থেকে এসেছেন দুই লাখ এক হাজার তিনজন। ইন্দোনেশিয়া ও মিসর থেকে যথাক্রমে এক লাখ ৭১ হাজার ৮৯৮ ও ৯৫ হাজার ৯০৭ জন।

প্রতিবেদনে আরো জানা যায়, রমজান মাসে অনলাইন মাধ্যমে দুই লাখ ৬২ হাজার ৭৮০ জনকে পবিত্র রওজা শরিফে নামাজ পড়তে এবং নবী মুহাম্মদ (সা.)-এর জন্য দরুদ পাঠের অনুমোদন দেওয়া হয়। এদের মধ্যে এক লাখ ১৬ হাজারের বেশি নারী ছিল বলে প্রতিবেদনে জানানো হয়।

এ ছাড়া ওমরাহ বিষয়ক অ্যাপ ‘ইতামারনা’-এর মাধ্যমে ওমরাহ মৌসুম শুরুর পর থেকে ‍২৭ লাখ ৮৫ হাজার ৭১৮ জনকে রওজা শরিফ জিয়ারতের অনুমোদন দেওয়া হয়। গত রমজান মাসে এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের ৬৬ লাখের বেশি মুসল্লিকে ওমরাহ পালনের অনুমোদন দেওয়া হয়।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে, বিদেশি মুসলিমদের জন্য ৩০ শাওয়াল (৩১ মে) ওমরাহ ভিসার সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

সূত্র: আরব নিউজ

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com