মসজিদে নববীতে ইতিকাফের নিবন্ধন শুরু

মসজিদে নববীতে ইতিকাফের নিবন্ধন শুরু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সৌদি আরবের মদিনায় অবস্থিত মসজিদে নববীতে রমজানের শেষ দশকে ইতিকাফের জন্য নিবন্ধন শুরু হয়েছে। আজ মঙ্গলবার (৪ এপ্রিল) থেকে ইতিকাফ করতে ইচ্ছুকরা নিবন্ধন করতে পারবেন বলে জানিয়েছে মসজিদে নববীর পরিচালনা পর্ষদ। আজেল ওয়েব সাইটের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

মসজিদে নববীর প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, এ বছর পবিত্র এই মসজিদে ইতিকাফে ইচ্ছুকদের অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে হবে। মসজিদে নববীর প্রশাসন জানিয়েছে, নির্ধারিত জায়গার সংকুলান এবং মুসল্লিদের ধারণ ক্ষমতা বিবেচনায় ইতকাফের অনুমতি দেওয়া হবে।

প্রসঙ্গত, এর আগে ২৩ মার্চ (বৃহস্পতিবার) রমজানের প্রথম দিন থেকে মসজিদুল হারামে ইতিকাফের জন্য নিবন্ধন চালু করেছে হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদ। এ বছর ২ হাজার ৫০০ জন ইতিকাফ করার সুযোগ পাবেন বলে জানিয়েছে, মসজিদুল হারামাইনের দায়িত্বে নিয়োজিত সৌদি রাষ্ট্রীয় সংস্থা।

মসজিদুল হারামাইন বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি জানিয়েছে, রমজানের প্রথম দিন (বৃহস্পতিবার) থেকে নিবন্ধন শুরু হয়েছে। ইতিকাফ করতে ইচ্ছুক অনুমোদিত সংখ্যক লোক নিবন্ধিত না হওয়া পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে।

সংস্থাটি টুইটারে জানিয়েছে, ইতিকাফকে অনুমোদন পেতে দ্রুত নিবন্ধন করুন। ইতিকাফের জন্য নুসুক অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে হবে।

শরিয়তের পরিভাষায় ইতিকাফ বলা হয়, আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে জাগতিক কাজকর্ম ও পরিবার-পরিজন থেকে বিছিন্ন হয়ে বিশেষ সময়ে ও বিশেষ নিয়মে আল্লাহর ইবাদতের নিয়তে নিজেকে আবদ্ধ রাখাকে ইতিকাফ বলে।

রমজানের শেষ দশকে ইতিকাফ পালন করা সুন্নতে মুয়াক্কাদা কিফায়া। প্রতি বছর রমজানের শেষ দশকের ইতিকাফে অধিক সওয়াব লাভের আশায় বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ধর্মপ্রাণ মুসলমানরা ছুটে যান ইসলামের কেন্দ্রস্থল মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *