২৮শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২৬শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

মসজিদে নামাজ পড়তে বিশটাকার টিকেট, প্রতিবাদ মাহমুদ মাদানীর

মসজিদে নামাজ পড়তে বিশটাকার টিকেট, প্রতিবাদ মাহমুদ মাদানীর

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অদ্ভুত শোনালেও ফিরোজ শাহ কোটলা মসজিদে নামাজ আদায়ের জন্য বিশ রুপির টিকেট ধার্য করা হয়েছে। এ নিয়ে ভারতের মুসলমানদের মধ্যে শুরু হয়েছে নানা রকম মাতনৈক্য। প্রতিবাদ জানিয়েছেন জমিয়তে উলামা হিন্দের সেক্রেটারী জেনারেল মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানী। তিনি বলেন, মসজিদে ঢুকতে কোনো বাধা বা বিধিনিষেধ আরোপ করা যায় না।

আদালতের এক রায়ে বলা হয়েছে, কেউই ভারতের ঐতিহাসিক এই ফিরোজ শাহ কোটলা মসজিদে টিকেট ছাড়া প্রবেশ করতে পারবে না। কেউ নামাজ আদায় করতে চাইলেও তাকে বিশ রুপির টিকেট কাটতে হবে। এ হিসেবে কেউ যদি একসঙ্গে তিন ওয়াক্ত নামাজ আদায় করে তাহলে তাকে ৬০ টাকার টিকেট নিতে হবে। তবে মসজিদের মুয়াজ্জিন ও ইমাম টিকেট ছাড়াই প্রবেশ করতে পারবে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার নামাজীদের বিশাল জামায়াত মসজিদে প্রবেশ করতে চাইলেও টিকেট ছাড়া কাউকে প্রবেশ করতে দেয়া হয়নি। হ‌্যাঁ, পবিত্র জুমার নামাজের জন্য সবাইকে একঘণ্টার জন্য খুলে দেয়ার কথাও বলা আছে।

প্রসঙ্গত, ১৯৪৭ এর পর থেকেই ফিরোজ শাহ কোটলা মসজিদে আদালতের পক্ষ থেকে এমন বিধিনিষেধ আরোপ অব্যাহত রয়েছে। তবে আগে শুধু ফিরোজ শাহ কোটলা মসজিদ পরিদর্শনকারীদের জন্য টিকেট ব্যবস্থা ছিলো। এখন নামাজীদের জন্যও এই নিয়ম আরোপ করা হলো।

দিল্লির ওয়াক্ফ বোর্ডের সদস্য এডভোকেট আখতার বলেন, আইন অনুযায়ী কাউকে নামাজের জন্য কোনো মসজিদে বাধা প্রদান করার সুযোগ নেই। কেউ এমন করলে তা আইন লঙ্ঘনের নামান্তর।

দিল্লির ওয়াক্ফ বোর্ডের এ সদস্য বলেন, ফিরোজ শাহ কোটলা মসজিদের এই নিয়মের বিরুদ্ধে অবস্থানের জন্য বোর্ডের মিটিংয়ে উপস্থাপন করা হবে। শিগগিরই আমরা কোনো একটা সিদ্ধান্ত পৌঁছুতে পারবো ইনশাআল্লাহ।

সাইয়‌্যিদ মাহমুদ মাদানী, মুহাম্মদ শাকের আনসারী, ডাক্তার কোরাইশি বলেন, এ ধরনের সিদ্ধান্ত ঠিক নয়। কাউকে মসজিদে যেতে আসতে বাধা দেয়া যায় না। এটা আইনিভাবে ঠিক নয়।

গ্রন্থনা ও অনুবাদ : মাসউদুল কাদির

সূত্র : জমিয়তে উলামা হিন্দ অফিস ও ভারতীয় উর্দু পত্রিকা

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com