২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২০শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

মসজিদে হারাম ও নববিতে ইতিকাফের অনুমোদন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনাকালের দীর্ঘ দুই বছর পর রমজানের শেষ ১০দিন মক্কার পবিত্র মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববিতে ইতিকাফ শুরু হতে যাচ্ছে। স্বাস্থ্যবিধি ও নির্দেশনা পালন করে ইতিকাফের অনুমোদনের কথা জানিয়েছেন পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সির প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস।

সৌদি গেজেটের খবরে বলা হয়, নির্দিষ্ট শর্ত ও মানদণ্ড পূরণের ভিত্তিতে ইতিকাফ রেজিস্ট্রেশন ও অনুমোদন কার্যক্রম শুরু হবে। জেনারেল প্রেসিডেন্সির সংশ্লিষ্ট ওয়েবসাইটে এবিষয়ে বিস্তারিত জানানো হবে।

২০২০ সাল থেকে বৈশ্বিক করোনা মহামারি সংক্রমণরোধে দুই বছর যাবত মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে সবার জন্য ইতিকাফের অনুমোদন স্থগিত ছিল। এর আগে রমজানের শেষ ১০ দিনে এ দুই মসজিদে লক্ষাধিক মুসল্লি ইতিকাফ করতেন। এর আগের বছর ইতিকাফের মুসল্লিদের জন্য তাক, লকার, বিছানা, বালিশ ও ইহরামের কাপড়সহ নানা ধরনের সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হয়।

গত ৫ মার্চ সামাজিক দূরত্ব ও মাস্ক পরিধানসহ করোনাবিধি শিথিল করে সৌদি আরব। এর আগে গত ২৬ ফেব্রুয়ারি করোনাকালের দীর্ঘ ৩০ মাস পর সাত বছর বা এর বেশি বয়সী শিশুদের মসজিদুল হারাম ও মসজিদে নববিতে প্রবেশের অনুমোদন দেওয়া হয়।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সর্বশেষ ২০২১ সালের ৩০ ডিসেম্বর থেকে পবিত্র কাবা প্রাঙ্গণে সামাজিক দূরত্বসহ সব ধরনের বিধি-নিষেধ আরোপ করা হয়। এর আগে গত বছরের ১৭ অক্টোবর সামাজিক দূরত্ব, মাস্ক পরাসহ করোনা বিষয়ক বিধি-নিষেধ শিথিল করেছিল সৌদি সরকার।

২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি করোনা মহামারির প্রাদুর্ভাবের পর প্রথমবারের মতো সতর্কতামূলক কঠোর বিধি-নিষেধ জারি করে সৌদি আরব। তখন ওমরাহ পালনে সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়। এরপর জরুরি অবস্থা জারি করে সব ধরনের কার্যক্রম বন্ধ করার পাশাপাশি সব অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট পরিষেবা স্থগিত করা হয়েছিল। পরবর্তী সময়ে ধাপে ধাপে সীমিত পরিসরে ওমরাহ ও হজ কার্যক্রমের ব্যবস্থা করা হয়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com