মস্কোতে কাল গাজা ইস্যুতে আরব ও মুসলিম মন্ত্রীদের বৈঠক : রুশ গণমাধ্যম

মস্কোতে কাল গাজা ইস্যুতে আরব ও মুসলিম মন্ত্রীদের বৈঠক : রুশ গণমাধ্যম

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ মঙ্গলবার মস্কোতে গাজার পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য একটি বৈঠকের আয়োজন করবেন। আরব লীগ এবং অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা সেখানে অংশ নেবেন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রিয়া সোমবার এ তথ্য জানিয়েছে।

তবে মস্কোর বৈঠকে কোন কোন দেশ অংশগ্রহণ করবে, প্রতিবেদনে তা নির্দিষ্ট করে উল্লেখ করা হয়নি।

এখনই এ বৈঠক সম্পর্কে বিস্তারিত আর কোনো কিছু বলা যাচ্ছে না।
রাশিয়ার আগে ইসরায়েলের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কে ছিল। তবে গাজার চারপাশে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে দেশটি সতর্কতার সঙ্গে ফিলিস্তিনপন্থী অবস্থানে রয়েছে, বেসামরিক হতাহতের জন্য ইসরায়েলকে তিরস্কার করেছে এবং ফিলিস্তিনি রাষ্ট্রের জন্য তার দীর্ঘস্থায়ী সমর্থন পুনর্ব্যক্ত করেছে।

এদিকে আরব ও মুসলিম মন্ত্রীরা সোমবার গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।

তাদের প্রতিনিধিদল বৈরিতার অবসান ঘটাতে এবং বিধ্বস্ত ফিলিস্তিনি ছিটমহলে মানবিক সহায়তা পাঠানোর জন্য সফরের প্রথম ধাপে বেইজিংয়ে এ আহ্বান জানান। এদিন চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ইয়ের সঙ্গে সৌদি আরব, জর্দান, মিসর, ইন্দোনেশিয়া, ফিলিস্তিনি কর্তৃপক্ষ ও ইসলামিক সহযোগিতা সংস্থার সদস্যরা বৈঠক করেন।
প্রতিনিধিদলটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের প্রত্যেকের প্রতিনিধিত্বকারী কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে প্রস্তুত। এ ছাড়াও ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের আত্মরক্ষা হিসেবে তাদের কর্মকাণ্ডের ন্যায্যতা প্রত্যাখ্যান করার জন্য পশ্চিমের ওপর চাপ সৃষ্টি করছে তারা।

সূত্র : আল অ্যারাবিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *