মহাসড়কে রিকশা-অটোরিকশা-ইজিবাইক বন্ধের দাবি

মহাসড়কে রিকশা-অটোরিকশা-ইজিবাইক বন্ধের দাবি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আর কয়েকদিন পরই ঈদ-উল ফিতর। ঈদ উপলক্ষে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি ও ক্ষয়ক্ষতি কমানো এবং যানবাহনের সুষ্ঠু চলাচল নিশ্চিত করতে জাতীয় মহাসড়কগুলোতে রিকশা, অটোরিকশা ও ইজিবাইক বন্ধ এবং মোটরসাইকেল চলাচল নিয়ন্ত্রণের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

রবিবার (২৪ এপ্রিল) সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানান।

মোজাম্মেল হক চৌধুরী জানান, বিগত দুই বছরে দেশের পরিবহন খাতে প্রায় ২০ লাখ ইজিবাইক ও ১০ লাখ মোটরসাইকেল যুক্ত হয়েছে। যার কারণে এখন সড়কে ৪০ লাখ ইজিবাইক ও ৩৫ লাখের বেশি মোটরসাইকেল চলাচল করে। যা দেশের যানজট ৫০% বাড়িয়ে দিয়েছে।

তিনি জানান, আসন্ন ঈদ-উল ফিতরেও রাজধানী ও আশপাশের জেলা থেকে দূর-দূরান্তে ১২ লাখ এবং আন্তঃজেলায় রাইড শেয়ারিং পন্থায় আরও প্রায় ৪০ থেকে ৪৫ লাখ মোটরসাইকেল যাত্রার সম্ভাবনা আছে। যাত্রী ও মালামাল নিয়ে অন্যান্য ভারি যানবাহনের সঙ্গে পাল্লা দিতে গিয়ে দুর্ঘটনার শিকার হয় এসব মোটরসাইকেল।

বিগত ঈদের দুর্ঘটনার তথ্য বিশ্লেষণ করে তিনি জানান, বিগত কয়েকটি ঈদে ৩১৮টি সড়ক দুর্ঘটনার মধ্যে ১৪৪টি দুর্ঘটনাই মোটরসাইকেলে ঘটেছে। যা মোট সড়ক দুর্ঘটনার ৪৫.২৮%।

এতে ১৩৯ জন মোটরসাইকেল আরোহী নিহত ও ১৯৯ জন আহত হয়েছেন যা মোট নিহতের ৪৩.০৩%। আর এই ঈদে অন্যবারের তুলনায় প্রায় তিন গুণ বেশি যাত্রীর মোটরসাইকেলে যাত্রার সম্ভাবনা আছে। ফলে দুর্ঘটনার ঝুঁকিও তিন গুণ বেড়ে যাচ্ছে।

তাই এবারের ঈদযাত্রায় রিকশা, অটোরিকশা, ইজিবাইক ও নসিমন-করিমন চলাচল বন্ধ করাসহ মোটরসাইকেল নিয়ন্ত্রণে কার্যকরী পদক্ষেপ গ্রহণের দাবি জানান তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *