‘মাওলানা মাহমুদ মাদানীর নাম অনেক শুনেছি, কিন্তু কখনই ভাবিনি তাঁর জমিয়ত আমাদের ঘর বানিয়ে দিবে’- ধর্মপাল

‘মাওলানা মাহমুদ মাদানীর নাম অনেক শুনেছি, কিন্তু কখনই ভাবিনি তাঁর জমিয়ত আমাদের ঘর বানিয়ে দিবে’- ধর্মপাল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: মেওয়াত দাঙ্গা দুর্গতদের সাহায্যের জন্য গত ১৩ই জানুয়ারী (শনিবার) জমিয়তে উলামায়ে হিন্দের সিনিয়র কর্মকর্তাদের একটি দল মেওয়াত পরিদর্শন করেছেন এবং জমিয়তের পক্ষ থেকে ফিরোজপুর ঝিরকায় নির্মাণাধীন মাদানী নগর কলোনি পরিদর্শন করেছে।

এ উপলক্ষে জমিয়তে উলামায়ে হিন্দের সাধারণ সম্পাদক মাওলানা হাকিমুদ্দিন কাসেমী জমিয়ত কর্তৃক নির্মিত পুরাতন ঈদগাহ, ফিরোজপুর ঝিরকার পাশে মুবীন ভাইয়ের নতুন বাড়ির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। একই সময়ে অমুসলিমদের জন্য  বাড়ির ভিত্তিও স্থাপন করে জমিয়ত। এ সময় জমিয়তে উলামায়ে হিন্দকে ধন্যবাদ জানান ধর্মপাল।

এমন গৃহহীন ও নিঃস্ব মানুষের জন্য মাঠে নেমেছে জমিয়তে উলামায়ে হিন্দ। এবং তাদের জন্য তিনটি কলোনি তৈরি করছে। তার মধ্যে একটি মাদানী নগর কলোনি। এই কলোনির কাছেই ধর্মপালের নিজস্ব জমি আছে। জমিয়তে উলামার প্রতিনিধি দল সেখানে গেলে ধর্মপাল ও তার বন্ধুরা তাদেরকে স্বাগত জানান।

আনন্দে আপ্লুত ধরমপাল বলেন, ‘জমিয়তে উলামায়ে হিন্দ দুঃখের সময়ে আমাদের সাহায্য করেছে। এই ব্যাপারে আমি কৃতজ্ঞ। মাওলানা মাহমুদ মাদানীর নাম অনেক শুনেছি। কিন্তু আমি কখনই ভাবিনি যে সে তাঁর জমিয়ত আমাদের ঘর বানিয়ে দিবে।’

জমিয়ত উলামা হিন্দের প্রতিনিধি দল যখন মাদানী নগরে পৌঁছে তখন সেখানে মাওলানা রহিমুদ্দিন কাসেমীও উপস্থিত ছিলেন যিনি নিজেও এই জুলুমের শিকার হয়েছিলেন। তাঁর বাড়িও জমিয়তে উলামা তৈরি করে দিয়েছেন।

তিনি বলেন, মাওলানা হাকিমুদ্দিন সাহেব এই দুঃসময়ে আমাদের সমর্থন করেছেন এবং নির্মাণে অংশ নিয়েছেন, আমরা এটা ভুলতে পারবো না।

এই অনুষ্ঠানে মাওলানা হাকীমুদ্দিন কাসেমী বলেন, ‘মেওয়াতে পুনর্বাসনের কাজ এখন শেষ পর্যায়ে, কিছু বাড়ির কাজ ছাদ পর্যন্ত নির্মাণ শেষ হয়েছে, আবার কিছু বাড়ির ভিত্তি এখনও একের পর এক করা হচ্ছে। প্রত্যেক দুঃস্থ ও দরিদ্র মানুষের কাছে না পৌঁছানো পর্যন্ত আমাদের কাজ থামবে না। দাঙ্গার প্রথম দিন থেকেই জমিয়তে উলামায়ে হিন্দ এখানে কাজ করছে। জমিয়তে উলামায়ে হিন্দ প্রায় ৭০টি বাড়ি নির্মাণে কাজ করছে। এবং দাঙ্গায় নির্বিচারে আটক নিরীহ ৬০০ জনের জামিন পেতে সফল হয়েছে।’

আজ জমিয়তের প্রতিনিধি দলে নাজিম জেনারেল মাওলানা হাকীমুদ্দিন কাসেমী, সিনিয়র সংগঠক মাওলানা গায়ূর কাসেমী, মাওলানা মুফতি সেলিম সাকরাস, নাজিম মুফতি সেলিম সাকরাস, মাওলানা আজিমুল্লাহ কাসমী, মাওলানা আজহার কাসেম জাফর,  নাসির বাগ ফিরোজপুর, ঝিরককার মাওলানা কামারউদ্দিনসহ প্রমুখ সিনিয়র নেতাকর্মী উপস্থিত ছিলেন।

 

সূত্র: জমিয়তে উলামায়ে হিন্দ-এর অফিসিয়াল ফেইসবুক পেইজ

উর্দু থেকে অনুবাদ: তামিম আব্দুল্লাহ

সম্পাদনা: ইবনু হাশিম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *