১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১০ই সফর, ১৪৪৩ হিজরি

মাদরাসা খোলার ‘মৌখিক’ অনুমতির গুজব, আলেমদের উস্কানি দিচ্ছে একটি মহল

আপডেট: ২৫/০৫/২০২১ at ০৭:৩৭ অপরাহ্ণ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশব্যাপী গুজব ছড়িয়ে পড়েছে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল কওমী মাদরাসা খোলার ‘মৌখিক’ অনুমতি দিয়েছেন। আর এই গুজব বিশ্বাস করে বিভ্রান্তিতে পড়ছেন মাদরাসা সংশ্লিষ্টরা।

রোববার (২৩ মে) পাথেয় টোয়েন্টিফোর ডটকম এ ব্যাপারে অনুসন্ধান চালালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এধরণের কোন সিদ্ধান্ত দেননি।

বর্তমানে প্রশাসন যেকোন ধরণের গুজব প্রতিরোধে কঠোর অবস্থানে রয়েছে।

কারা এই গুজব ছড়াচ্ছে তা চিহ্নিত করা না গেলেও পাথেয় টোয়েন্টিফোর ডটকমের অনুসন্ধানে এই গুজবটি ছড়ানোর পেছনে একটি গভীর ষড়যন্ত্রের আভাস মিলেছে। তাই পাথেয় পরিবার এই বিষয়ে কোনো ধরনের গুজবে কান না দেয়ার জন্য বিশেষভাবে সবাইকে সতর্ক করছে।

ঢাকার একটি স্বনামধন্য প্রতিষ্ঠানের পরিচালক নাম প্রকাশ না করার শর্তে পাথেয় টোয়েন্টিফোর ডটকমকে জানান, আল-হাইআতুল উলয়া লিল-জামিআতিল কওমিয়াকে পাশ কাটিয়ে যারা কওমী মাদরাসা নিয়ে কাজ করছেন, তাদের একজনের মারফতে তিনি কওমী মাদরাসা খোলার ‘মৌখিক’ অনুমতির কথা জানতে পেরেছেন।

এরপর পাথেয় টোয়েন্টিফোর ডটকমের অধিকতর প্রশ্নের মুখে তিনি এসম্পর্কে আর কোন তথ্য দিতে রাজি হননি।

এই তথ্য আমলে নিয়ে অনুসন্ধান শুরু করলে আরও জানা যায়, সম্প্রতি হাইআতুল উলয়ার একটি সিদ্ধান্তকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছাত্রজনতাকে উস্কে দেয়ার চেষ্টা করেছে একটি চিহ্নিত মহল। মৌখিক অনুমতির গুজব ছড়াতে এই মহলটির সহায়তা নিয়েছে হাইতুল উলয়াকে পাশ কাটিয়ে কওমী মাদরাসার নেতৃত্বে আসতে চেষ্টারত অপর একটি মহল। তবে তাদের পারস্পরিক যোগসাজশ কীভাবে ঘটলো এ সম্পর্কে ধোঁয়াশা রয়েছে।

পাথেয় টোয়েন্টিফোর ডটকমের প্রশ্নের উত্তরে হাইআতুল উলয়ার সদস্য ৬টি বোর্ডের একটির একজন কর্মকর্তা বলেন, হাইআতুল উলয়া বিরোধী দুইটি গ্রুপের পারস্পরিক যোগসাজশ ছাড়া বিষয়টি কাকতালীয়ও হতে পারে।

কওমী মাদরাসা শিক্ষাবোর্ড সংশ্লিষ্ট একাধিক শীর্ষস্থানীয় আলেম ইঙ্গিত দেন যে, কেউ অতিউৎসাহী হয়ে মাদরাসা খুললে এর দায়দায়িত্ব তারা নেবেন না।

এবিষয়ে প্রশ্ন করা হলে দেশের বিভিন্ন ঘরানার শীর্ষস্থানীয় আলেমরা পাথেয় টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কোন অবস্থাতেই এই ধরণের ফাঁদে পা দেয়া যাবে না। গতবছর যেভাবে সুস্পষ্ট প্রজ্ঞাপন জারী করা হয়েছিলো, এবছরও এধরণের স্পষ্ট সিদ্ধান্ত আসার পূর্বে কোনভাবেই অতিউৎসাহী হয়ে কোন পদক্ষেপ নেয়া যাবে না। কওমী মাদরাসা শিক্ষাবোর্ড সংশ্লিষ্ট একাধিক শীর্ষস্থানীয় আলেম ইঙ্গিত দেন যে, কেউ অতিউৎসাহী হয়ে মাদরাসা খুললে এর দায়দায়িত্ব তারা নেবেন না।

এদিকে মাদরাসা খোলার ‘মৌখিক’ অনুমতির গুজব ছড়িয়ে শিক্ষক-শিক্ষার্থীদের বিভ্রান্ত করে একটি মহল নিজস্ব এজেন্ডা বাস্তবায়ন করতে চায় বলে মনে করছেন কওমী অঙ্গনের বিজ্ঞ উলামায়ে কেরাম।

আরও পড়ুন: আমীরুল হিন্দ আল্লামা ক্বারী উসমান মানসুরপুরীঃ জীবন ও কর্ম

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com