১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই রজব, ১৪৪৪ হিজরি

মানসিক চাপ কমানোর ৫ প্রাকৃতিক উপায়

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ঘরে-বাইরে, সরকারি-বেসরকারি যে যেমন সংস্থাতেই কাজ করুন না কেন, মানসিক টানাপোড়েনের মধ্যে দিয়ে যেতে হয় কম-বেশি সকলকেই। ফলে এর প্রভাব পড়ে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর। খিটখিটে মেজাজ আর এর সঙ্গে বাড়তে থাকে অনিদ্রাজনিত সমস্যা। এ সমস্যাগুলোর সঙ্গে মোকাবিলা করতে ওষুধ নয়, ভরসা রাখুন দৈনন্দিন জীবনে স্বাভাবিক কিছু অভ্যাসের ওপর।

যে ৫ প্রাকৃতিক উপায়ে মানসিক চাপ কমাবেন

মানসিক চাপ খুবই একটা কমন সমস্যা। এটা ব্যক্তি জীবনে মোটামুটি প্রায় সবাই ফেস করে থাকে। তবে মানসিক চাপে থাকলে সঙ্গে সঙ্গে কোনো মেডিসিন না নিয়ে কিছু অভ্যাস পরিবর্তন ও চর্চার মাধ্যমে এ সমস্যা অনেকটাই কাটিয়ে উঠা যায়। অভ্যাসগুলোর মধ্য রয়েছে-

► শরীরচর্চা : নিয়মিত শরীরচর্চা করলে শরীরে ‘এন্ডরফিন’ হরমোনের মাত্রা স্বাভাবিক হয়। যা মন ভাল রাখতে সাহায্য করে এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে। এ ছাড়া, প্রতিদিন শরীরচর্চা করলে হারানো আত্মবিশ্বাসও ফিরে আসে।

► পর্যাপ্ত ঘুম : প্রতিদিন কমপক্ষে ৭ থেকে ৯ ঘণ্টা না ঘুমালে মানসিক চাপ কমবে না। সারা দিনের কাজের পর শরীর এবং মনকে নতুন করে কর্মোপযোগী করে তুলতে ঘুমের প্রয়োজন আছে। তাই পর্যাপ্ত ঘুমাতে হবে।

► স্বাস্থ্যকর খাবারগ্রহণ : মানসিক স্বাস্থ্য ভালো রাখতে খাবারের যথেষ্ট ভূমিকা রয়েছে। তাই প্রতিদিনের খাবারে টাটকা শাক-সবজি, ফল, দানাশস্য রাখার চেষ্টা করুন। ক্যাফিনজাতীয় খাবার, অতিরিক্ত চিনি আছে এমন খাবার গ্রহণ থেকে বিরত থাকাই ভালো।

► শরীরকে আর্দ্র রাখা : সারা দিনে কম করে হলেও ৮ গ্লাস পানি খাওয়ার অভ্যাস করুন। পানি কম খাওয়ার সঙ্গে অন্যান্য রোগের সরাসরি যোগসূত্র আছে। কিন্তু বিশেষজ্ঞদের মতে, মানসিক চাপ বেড়ে যাওয়ার অনেক কারণের মধ্যে এটিও একটি বড় কারণ।

► নিজের যত্ন নেওয়া : সারাক্ষণ কাজ এবং পরিবারের সবার খেয়াল রাখতে গিয়ে নিজের দিকে তাকানোর সময় পান না এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়। এ অভ্যাসের ফলে আদতে নিজেরই ক্ষতি হচ্ছে। সকলের সব চাহিদা মেটানোর পরেও যদি একটু সময় বের করে নিজের পরিচর্যা করতে পারেন, মানসিক চাপ অনেকটাই কমবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com