মার্কিন নিষেধাজ্ঞা: আন্তর্জাতিক সম্প্রদায়কে চিঠি দিচ্ছে সরকার

মার্কিন নিষেধাজ্ঞা: আন্তর্জাতিক সম্প্রদায়কে চিঠি দিচ্ছে সরকার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সম্প্রতি মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে বাংলাদেশের র্যা পিড অ্যাকশন ব্যাটালিয়ন তথা র্যা ব এবং সংস্থাটির সাবেক ও বর্তমান কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় মার্কিন সরকার। এ নিয়ে দেশ ও বিদেশে ব্যাপক সমালোচনা চলছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, র্যা বের ওপর মার্কিন নিষেধাজ্ঞা এবং লবিস্ট গ্রুপের কার্যক্রমের পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কাছে চিঠি পাঠাচ্ছে সরকার। চিঠিতে দেশের প্রকৃত অবস্থা তুলে ধরা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

মিরপুর ইনডোর স্টেডিয়ামে বঙ্গবন্ধু ১৬তম জাতীয় উশু চ্যাম্পিয়নশিপের উদ্বোধন শেষে আজ রোববার, ৩০ জানুয়ারি, সাংবাদিকদের তিনি এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, সরকার আন্তর্জাতিক সংস্থার কাছে র্যা বের ওপর মার্কিন নিষেধাজ্ঞা ও লবিস্ট গ্রুপের কার্যক্রমের পরিপ্রেক্ষিতে চিঠি পাঠাচ্ছে। এ ছাড়া আমরা বিভিন্ন মিশনকেও চিঠি পাঠাচ্ছি। এ ব্যাপারে একটি ব্রিফিং তৈরি করেছি আমরা, সেটাই পাঠাচ্ছি।

তিনি বলেন, আমরা দেখছি, মার্কিন নিষেধাজ্ঞা আরোপের ফলে কেউ কেউ জোর পেয়েছেন। এটা নিয়ে ব্যক্তি বিশেষ বেশ লেখালেখিও করছেন। তবে আমরা চাই, আমাদের অবস্থান তুলে ধরতে। এক প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, আইনমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে নিয়মিত আমার বৈঠক হয়। আমরা এটা নিয়ে প্রায়ই বৈঠক করি।

এ সময় সাংবাদিকরা পররাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চান, দেশের বিরুদ্ধে লবিংয়ের জন্য বিএনপির বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না? এর জবাবে ড. মোমেন বলেন, কী ব্যবস্থা নেওয়া উচিত, আপনারাই সেটা ঠিক করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *