মালদ্বীপ থেকে সেনা প্রত্যাহারে ১৫ মার্চ পর্যন্ত সময় ভারতকে

মালদ্বীপ থেকে সেনা প্রত্যাহারে ১৫ মার্চ পর্যন্ত সময় ভারতকে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু নিজ দেশ থেকে সেনাসদস্য ও সামরিক কর্মকর্তাদের প্রত্যাহারে ভারতকে সময় বেঁধে দিয়েছেন। আগামী ১৫ মার্চের মধ্যে তাদের দেশ থেকে চলে যেতে হবে।

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর মুইজ্জু চীনে তাঁর প্রথম রাষ্ট্রীয় সফরে শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করার কয়েক দিন পরই এ নির্দেশনা দিলেন তিনি। মুইজ্জুকে ভারতবিরোধী ও চীনপন্থি বলে মনে করা হয়। নির্বাচনের আগে তিনি জনগণকে বলেছিলেন তিনি নির্বাচিত হলে দেশ থেকে ভারতীয় সেনাদের দেশে ফেরত পাঠাবেন।

সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে মালদ্বীপের মন্ত্রীদের বিতর্কিত মন্তব্যের জেরে দুই দেশের মধ্যে কূটনৈতিক দ্বন্দ্ব শুরু হয়। পরে তাৎক্ষণিক তিনজন মন্ত্রীকে বরখাস্ত করলেও প্রেসিডেন্ট বলেছিলেন, ‘আমরা ছোট হতে পারি, কিন্তু আমাদের ধমক দেওয়ার লাইসেন্স কাউকে দেওয়া হয়নি।’

প্রেসিডেন্টের কার্যালয়ের পাবলিক পলিসি সেক্রেটারি আবদুল্লাহ নাজিম ইব্রাহিম বলেছেন, ‘ভারতীয় সামরিক কর্মীরা মালদ্বীপে থাকতে পারবে না। এটি প্রেসিডেন্ট ড. মোহাম্মদ মুইজ্জু এবং বর্তমান প্রশাসনের নীতি।’

প্রতিবেদন বলছে, মালদ্বীপে অন্তত ৮৮ জন ভারতীয় সেনা রয়েছে। মুইজ্জু ‘ভারত খেদাও’ স্লোগানের মাধ্যমে ক্ষমতায় আসেন। নির্বাচিত হয়েই তিনি নিজ সেনা ফিরিয়ে নিতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছিলেন। এর ঠিক দুই মাসের মাথায় তিনি সময় বেঁধে দিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *