১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

মালিতে সামরিক অভিযানে ২০৩ জনের মৃত্যু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফ্রিকার দেশ মালিতে সামরিক অভিযানে প্রাণ হারিয়েছে ২০৩ জন। দেশটির কেন্দ্রীয় সাহেল রাজ্যে চালানো অভিযানে এই প্রাণহানির ঘটনা ঘটে। দেশটির সেনাবাহিনীর বরাত দিয়ে করা কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে জানা গেছে এমন তথ্য

শুক্রবার (১ এপ্রিল) দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, গত ২৩ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশটির মোরা অঞ্চলে ওই সামরিক অভিযান চালানো হয়েছে। অভিযানে বিপুল পরিমাণ অস্ত্রসহ ৫১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

মানবাধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের পক্ষ থেকেও জানানো হয়েছে, তাদের কাছে বেসামরিক মানুষ হতাহত হওয়ার তথ্য রয়েছে।

এদিকে মালির সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে, চলতি সপ্তাহে মোরা অঞ্চলে বেসামরিক নাগরিকসহ বহু মানুষকে হত্যা করা হয়েছে। তবে মালিতে সংঘাতপূর্ণ এলাকায় প্রবেশের অনুমতি না থাকায় সামরিক অভিযান ও হতাহতের সংবাদ যথার্থভাবে যাচাই করা সম্ভব হয়নি।

দেশটির প্রশাসন জানিয়েছে, জঙ্গিগোষ্ঠী আল কায়েদা এবং ইসলামিক স্টেট (আইএস) ওই এলাকা নিয়ন্ত্রণ করছে। তাই ওই এলাকা পুনরুদ্ধারের জন্য জোর দেয়া হচ্ছে।

মালির সামরিক বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, মোরা গ্রামে প্রায় তিন শতাধিক মানুষ নিহত হয়েছে। তবে তারা সকলেই সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত ছিলো।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com