৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

মালয়েশিয়ায় রমজানে পণ্যমূল্য হ্রাস

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রতিবছরের মতো এ বছরও রমজানের শুরুতে মালয়েশিয়ায় নিত্যপ্রয়োজনীয় পণ্য ও প্রসাধনী, পোশাকসহ সব পণ্যের মূল্য হ্রাস পেয়েছে। দেশটির সুপারশপ জায়ান্ট, লুলু, মাইডিন, এনএসকে, এয়ন বিগ-এর মতো চেইন শপগুলো ইতিমধ্যে ছাড়ের প্রতিযোগিতায় নেমেছে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তানশ্রী মহিউদ্দিন ইয়াসিন গত (১৪ এপ্রিল) রমজান উপলক্ষে বাজার ঘুরে বিভিন্ন খাবারের মান ও দাম পর্যবেক্ষণ করেন। এ ছাড়া বছরের অন্যান্য সময়ের থেকে এ সময় নজরদারি আরো বাড়ায় প্রশাসন ও সিটি করপোরেশন।

তেল, চাল, আলু থেকে শুরু করে মাছ, মাংসের দামও কমানো হয়েছে। ক্রেতাদের আকৃষ্ট করতে বর্তমান ও পূর্বের পণ্যের দামসহ ছাড়ের তালিকা প্রকাশ করেছে কর্তৃপক্ষ। শুধু নিত্যপ্রয়োজনীয় জিনিস নয় পোশাক, প্রসাধনী থেকে শুরু করে অন্য প্রায় সব জিনিসের ওপরও মাসজুড়ে চলবে এ ছাড়।

করোনা মহামারির মধ্যে অনলাইনের জনপ্রিয়তাও বেশ তুঙ্গে। রমজান উপলক্ষে লাজাডা, শপির মতো অনলাইনও দিচ্ছে বিশেষ ছাড়। পুরো রমজান মাস জুড়ে বিভিন্ন মসজিদে বিনা মূল্যে ইফতারি ও খাবারের ব্যবস্থা রাখা হয়। যদিও করোনা মহামারির কারণে এ বছর সবাই মসজিদে গিয়ে নামাজ আদায় করতে পারবেন না।

এ ছাড়া নাইট ক্লাব, বার, মদের দোকানগুলোর ওপর ব্যাপক বিধি-নিষেধ আনা হয়। এমনকি দিনে কোনো মুসলমান রেস্তোরাঁয় বসে খাবারও খেতে পারেন না। তবে করোনা মহামারির মধ্যে এবারের রমজান কিছুটা ব্যতিক্রম। সরকারের দেওয়া বিধি-নিষেধ মেনে সবাইকে ঘরেই বেশির ভাগ সময় কাটাতে হচ্ছে

প্রসংগত, বিশ্বজুড়ে করোনা মহামারির মধ্যে এক বছরেরও বেশি সময় ধরে দেশটিতে বিরতি দিয়ে লকডাউন চলছে। এই লকডাউনের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা-বাণিজ্য খোলা রেখেছে মালয়েশিয়া সরকার। তবে বিধি-নিষেধ রয়েছে পর্যটকদের মালয়েশিয়া প্রবেশের ক্ষেত্রে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com