৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

মাহমুদ আব্বাসের পদত্যাগের দাবি ফিলিস্তিনিদের

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস । ফাইল ছবি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় ইসরাইলের আগ্রাসনে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নিস্ক্রিয়তার অভিযোগ এনে তার পদত্যাগ দাবি করছেন ফিলিস্তিনিরা। শুক্রবার (২১ মে) জেরুসালেমের মসজিদুল আকসাতে ফজরের নামাজে উপস্থিত হওয়া মুসল্লিরা মাহমুদ আব্বাসকে পদত্যাগ করার দাবি জানিয়ে স্লোগান দেন।

আলজাজিরার সাংবাদিক লিনা আল-সাফিন তার টুইটার একাউন্টে এমনই এক ভিডিও শেয়ার করেন। ভিডিওতে দেখা যায়, মসজিদুল আকসায় জড়ো হওয়া মুসল্লিরা ‘জনতা প্রেসিডেন্টের পদত্যাগ চায়’ স্লোগান দিচ্ছে।

এর আগে মসজিদুল আকসা চত্ত্বরে মুসল্লিদের ওপর ইসরাইলি নিরাপত্তা বাহিনীর হামলার পরিপ্রেক্ষিতে ১০ মে স্থানীয় সময় সন্ধ্যা ৬টার মধ্যে মসজিদ থেকে সৈন্য সরিয়ে নিতে ইসরাইলকে আলটিমেটাম দেয় গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। আলটিমেটাম শেষ হওয়ার পর গাজা থেকে ইসরাইলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামাস রকেট হামলা শুরু করে।

ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, গাজা থেকে ইসরাইলি ভূখণ্ডে শত শত রকেট নিক্ষেপ করেছে হামাস। ইসরাইলি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোমে বেশিরভাগ রকেট ধ্বংস করা হলেও বেশ কিছু রকেট ইসরাইলের বিভিন্ন স্থানে আঘাত হানে। রকেট হামলায় ইসরাইলের ১২ অধিবাসী নিহত ও সাত শ’ ৯৬ জনের বেশি আহত হয়েছেন।

ইসরাইল ভূখণ্ডে হামাসের রকেট হামলার পরিপ্রেক্ষিতে ১০ মে রাত থেকেই গাজায় বিমান হামলা শুরু করে ইসরাইল। ইসরাইলি বিমান হামলায় ৬৫ শিশু ও ৩৯ নারীসহ ২৩২ ফিলিস্তিনি নিহত হন। হামলায় আহত হয়েছেন আরো এক হাজার নয় শ’ গাজাবাসী।

গাজায় ইসরাইলের টানা ১১ দিনের আগ্রাসনের পর বৃহস্পতিবার (২০ মে) রাতে ইসরাইল ও হামাস যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার ঘোষণা দেয়। মিসরীয় উদ্যোগে এই যুদ্ধবিরতির প্রচেষ্টায় ইসরাইলি মন্ত্রিসভার অনুমোদনের পর শুক্রবার (২১ মে) সকাল থেকে তা কার্যকর হয়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com