মিয়ানমারে চলমান সহিংসতায় ৩ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

মিয়ানমারে চলমান সহিংসতায় ৩ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনারের মতে, অক্টোবরের শেষ থেকে মিয়ানমারজুড়ে কমপক্ষে ৩ লাখ ৩৩ হাজার ৫০০ বেসামরিক নাগরিক বাস্তুচ্যুত হয়েছে। শুক্রবার এক প্রতিবেদনে ইরাবতি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর থেকে দেশব্যাপী ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলে জাতিসংঘের সংস্থাটি জানিয়েছে। গত ১৩ নভেম্বর আরাকান আর্মি শাসকদের আক্রমণ করার পর উত্তর রাখাইন রাজ্যের পাউকতাও শহর থেকে প্রায় ২০ হাজার মানুষ পালিয়ে যায়। জাতিসংঘের মতে, অন্তত ৫০০ জন বাসিন্দা এখনও শহরে আটকা পড়ে আছে। মান্দালয় অঞ্চলের মাদায়া, চিন রাজ্যের মাতুপি এবং সাগাইং অঞ্চলের কালে এবং তাজে শহর থেকে প্রায় ৩৩ হাজার লোক বাস্তুচ্যুত হয়েছে।

 

এদিকে চীনের রাষ্ট্রদূত চেন হাই বৃহস্পতিবার মিয়ানমারের সামরিক জান্তা সরকারের পররাষ্ট্রমন্ত্রী থান সুইয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় শীর্ষ সেনা কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে চীন-মিয়ানমার সীমান্তে স্থিতিশীলতা ফিরিয়ে আনার বিষয়ে আলোচনা হয়েছে। মিয়ানমারের সঙ্গে বেশ কিছুদিন ধরে সম্পর্কের টানাপোড়েন চলছে চীনের। তবে বৈঠকের বিষয়ে চীনা দূতাবাস থেকে বিস্তারিত কিছু জানানো হয়নি। মিয়ানমার সীমান্তে চীন থেকে পণ্য বোঝাই করে আসা শতাধিক ট্রাকের একটি বহরে অগ্নিসংযোগ করা হয়েছে। শুক্রবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম দাবি করেছে, বিদ্রোহীদের হামলায় এসব ট্রাক পুড়েছে।

অন্যদিকে মিয়ানমারের সামরিক জান্তা বাহিনীর সঙ্গে আরাকান আর্মির (এএ) নতুন করে লড়াই শুরু হওয়ার পর থেকে রাখাইন রাজ্যে ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষকে জিম্মি করে মুক্তিপণ আদায় করার ঘটনা বেড়েছে। দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এখন পর্যন্ত তাংগুপ, থান্ডওয়ে, সিত্তওয়ে, মংডু, বুথিডাং, কিউকফিউ এবং অন্যান্য এলাকার ব্যবসায়ী, ওয়ার্ড প্রশাসক, শিক্ষক, ছাত্রসহ ৫০ জনেরও বেশি মানুষকে গ্রেপ্তার করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *