মিলিয়ার নির্যাতিত ছাত্রদের পাশে হার্ভার্ডের শিক্ষার্থীরা

মিলিয়ার নির্যাতিত ছাত্রদের পাশে হার্ভার্ডের শিক্ষার্থীরা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : হার্ভার্ডসহ যুক্তরাষ্ট্রের ১৯ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা ভারতের দিল্লির জামিয়া মিলিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের নির্যাতিত ছাত্রছাত্রীদের পাশে দাঁড়িয়েছেন। মঙ্গলবার (১৭ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা জামিয়া মিলিয়া ও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে পুলিশি হামলার নিন্দা জানান।

মুসলিম ছাড়া বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে ভারতে আসা কেবল- হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিস্টানদের নাগরিকত্ব দিতে সম্প্রতি আইন সংশোধন করেছে ভারত। ১২ ডিসেম্বর রাতে প্রেসিডেন্টের স্বাক্ষরের পরেই আইনে পরিণত হয়েছে বর্ণবাদী, সাম্প্রদায়িক ও বিতর্কিত বিলটি। তার পর থেকেই সহিংসতা ছড়িয়ে পড়ে সমগ্র ভারতে।

রোববার সন্ধ্যায় সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভে নামেন দিল্লির জামিয়া মিলিয়ার শিক্ষার্থীরা। এ সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই ক্যাম্পাসে প্রবেশ করে পুলিশ শিক্ষার্থীদের ওপর চড়াও হয়।

রোববারের হামলার প্রতিবাদে রাতেই দিল্লি পুলিশের সদর দফতরের বাইরে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। সোমবার সেই ক্ষোভের আগুন ছড়িয়ে পড়ে দেশের প্রথম সারির প্রায় সব শিক্ষাপ্রতিষ্ঠানে। সকাল থেকেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ক্যাম্পাসের চেহারা পাল্টাতে থাকে। ক্লাসরুম নয়, জামিয়া মিলিয়ায় পুলিশি অভিযানের প্রতিবাদ জানাতে রাস্তায় ছিল শিক্ষার্থীদের একমাত্র গন্তব্য।

জামিয়া ও আলিগড়ের শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন হার্ভার্ড, ইয়েল, কলম্বিয়া, স্ট্যানফোর্ড ও টাফসের মতো বিশ্ববিদ্যালয়ের চারশরও বেশি বর্তমান ও সাবেক শিক্ষার্থী। এক বিবৃতিতে তারা জানান, আমরা পুলিশি সহিংসতা বন্ধের দাবি জানাই এবং বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ থেকে তাদের সম্পূর্ণরূপে প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে আন্দোলনকারীদের সংবিধানের আলোকে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাওয়ার অধিকার নিশ্চিতের আহ্বান জানান তারা।

বিবৃতিতে বলা হয়- সাংবাদিক, শিক্ষার্থী, আইনজীবী ও মানবাধিকার কর্মীরা জানিয়েছেন, শিক্ষার্থীদের ওপর আধাসামরিক বাহিনী সহিংসতা চালিয়েছে। এ ছাড়া আসামে পুলিশি সহিংসতায় পাঁচজনের মৃত্যুর ঘটনাতেও নিন্দা জানিয়েছেন ওই ১৯ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিবৃতিতে তারা বলেন, আমরা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে আহ্বান জানাই যেন দ্রুত পুলিশি সহিংসতার বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হয়। নয়তো স্বরাষ্ট্রমন্ত্রীকে পদত্যাগের আহ্বান জানান তারা।

সূত্র : এনডিটিভি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *