‘মিয়ানমারে নিপীড়ন বন্ধে বিশ্ব নেতাদের পদক্ষেপ জরুরি’

‘মিয়ানমারে নিপীড়ন বন্ধে বিশ্ব নেতাদের পদক্ষেপ জরুরি’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান মিশেল ব্যাচলেট মিয়ানমারের জনগণের ওপর অবিলম্বে নিপীড়ন বন্ধ করে দেশটিতে বেসামরিক শাসন ফিরিয়ে আনার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

এজন্য তিনি আন্তর্জাতিক মহলকে দেশটির ওপর অব্যাহত চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, বেসামরিক শাসন পুনরুদ্ধারে এই পন্থা অবলম্বন ছাড়া আর কোনো বিকল্প নেই। অন্যথায় ভবিষ্যৎ মিয়ানমারে রক্তপাত শুধু বাড়তেই থাকবে।

এক বছর হতে চলছে অং সান সু চির সরকারকে উৎখাত করে ক্ষমতা বসেছে সামরিক সরকার। সেই থেকে সামরিক বাহিনীর হাতে বন্দি আছেন সু চি। এ প্রসঙ্গে মিশেল বলেন, স্বাধীনতা হারানোর জন্য মিয়ানমারের জনগণকে ইতিমধ্যে চড়া মূল্য দিতে হয়েছে। তিনি আরো বলেন, মিয়ানমারের মানবাধিকার লঙ্ঘনের জন্য অপরাধীদের জবাবদিহিতা নিশ্চিত করা জরুরি। এখন এর সময়ও এসেছে। সেই সঙ্গে দেশটির গণতন্ত্র দ্রুত ফেরাতে বিশ্ব নেতাদের যথাযথ উদ্যোগী হওয়া প্রয়োজন।

আন্তর্জাতিক সম্প্রদায় যেন মিয়ানমারের বেসামরিক জনগণকে ত্যাগ না করে সেজন্য আহ্বান জানিয়েছেন তারা। এদের মধ্যে কিছু মানুষের সঙ্গে কথা হয়েছে জাতিসংঘের মানবাধিকারের প্রধানের। জাতিসংঘের মানবাধিকারের হাইকমিশনার মিশেল আরো বলেন, ‘আমি এই অঞ্চলের এবং এর বাইরের রাষ্ট্র প্রধানদের পাশাপাশি ব্যবসায়ীদেরকেও মিয়ানমারের বেসামরিক নাগরিকদের এই আবেদনটি শোনার অনুরোধ জানাচ্ছি।’ চলমান সমস্যা দ্রুত সমাধানের প্রয়োজন বলে মনে করেন তিনি।

জাতিসংঘের মানবাধিকার সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, গত ১ ফেব্রুয়ারিতে মিয়ানমারে অভ্যুত্থানের পর এ পর্যন্ত সামরিক বাহিনীর হাতে প্রাণ গেছে কমপক্ষে দেড় হাজার বেসামরিক মানুষের। বন্দির সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ১১ হাজার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *